Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

রামগড়ে ভ্রাম্যমান আদালতের অভিযানে জ্বালানি কাঠ জব্দ

পার্বত্যাঞ্চল প্রতিনিধি

পার্বত্যাঞ্চল প্রতিনিধি

জানুয়ারি ২৪, ২০২৪, ০৮:৪০ পিএম


রামগড়ে ভ্রাম্যমান আদালতের অভিযানে জ্বালানি কাঠ জব্দ

অবৈধভাবে ইটভাটায় বনাঞ্চলের কাঠ পুড়িয়ে ইট প্রস্তুত করার অপরাধে খাগড়াছড়ির রামগড় উপজেলার  চারটি ইট ভাটায় অভিযান পরিচালনা করে ৪ হাজার ঘনফুট জ্বালানি কাঠ জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (২৪ জানুয়ারি) দুপুরের দিকে রামগড় উপজেলার দাতারামপাড়া এলাকার চারটি ইট ভাটায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন রামগড় উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মমতা আফরিন।

ভ্রাম্যমান আদালত পরিচালনার সময় রামগড় বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. রোকনুজ্জামান সহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন। অভিযানে জব্দকৃত ৪ হাজার ঘনফুট জ্বালানি কাঠ রামগড় রেঞ্জ কর্মকর্তার মাধ্যমে নিলামে প্রাপ্ত অর্থ সরকারি কোষাগারে জমা দেয়ার নির্দেশ প্রদান করেন রামগড় উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মমতা আফরিন।

রামগড় বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. রোকনুজ্জামান জানান, অবৈধভাবে ইটভাটায় বনাঞ্চলের কাঠ পুড়িয়ে ইট প্রস্তুত করার অপরাধে  ভ্রাম্যমান আদালতের নির্দেশনা মোতাবেক চার ইটভাটার মালিকের বিরুদ্ধে বিধি মোতাবেক মামলা দায়ের প্রক্রিয়াধীন।

রামগড় উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মমতা আফরিন জানান, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ এর ৬ নম্বর ধারা অনুযায়ী ইটভাটায় জ্বালানি কাঠ ব্যবহার শাস্তিযোগ্য অপরাধ। কিন্তু এই ধারা মোবাইল কোর্ট আইনের তফসিলভুক্ত নয়। তাই নিয়মিত মামলা করার জন্য বন বিভাগকে নির্দেশ প্রদান করা হয়েছে।

এইচআর
 

Link copied!