Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

‘রমজানের আগেই নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে আনা হবে’

নাগরপুর (টাঙ্গাইল) প্রতিনিধি

নাগরপুর (টাঙ্গাইল) প্রতিনিধি

জানুয়ারি ২৬, ২০২৪, ০৫:০৮ পিএম


‘রমজানের আগেই নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে আনা হবে’

ভারত থেকে দ্রুত ২০ হাজার মেট্রিক টন পেঁয়াজ ও ৫০ হাজার মেট্রিক টন চিনি আমদানি করা হবে। এ ছাড়াও রমজান মাসের আগেই সব নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে আনা হবে বলে জানিয়েছে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। শুক্রবার (২৬ জানুয়ারি) সকালে টাঙ্গাইলের দেলদুয়ারে নিজ বাসভবনে দেলদুয়ার উপজেলা আ.লীগের নেতাকর্মীদের সাথে মতবিনিময় শেষে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

সাংবাদিকদের করা বিভিন্ন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘রমজান উপলক্ষে পর্যাপ্ত পরিমাণ খাদ্য মজুত আছে। ভারত দীর্ঘদিন রপ্তানি বন্ধ করে রেখেছিলো, ভারতের বাণিজ্য মন্ত্রীর সাথে কথা হয়েছে। রমজান মাসের আগেই ভারত থেকে চিনি ও পেঁয়াজ আনা হবে। আগে যে শুল্ক বেশি ছিলো, সেটা কমিয়ে আনা হবে। এছাড়াও ব্রাজিল সহ বিভিন্ন দেশ থেকে চিনি সহ বিভিন্ন খাদ্যপণ্য আসছে। বাংলাদেশে যারা আমদানি করে তাদের সঙ্গে আমরা বৈঠক করেছি।

তিনি আরো বলেন, ‘রমজান উপলক্ষে যথেষ্ট পরিমাণ খাদ্য মজুত আছে। ভারত দীর্ঘদিন রপ্তানি বন্ধ করে রেখেছিল, ভারতের বাণিজ্যমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। রমজান মাসের আগেই ভারত বাংলাদেশে চিনি ও পেঁয়াজ রপ্তানি করবে। আগে যে শুল্ক বেশি ছিল, এখন সেটা কমিয়ে আনা হবে। 

এ ছাড়াও ব্রাজিল ও বিভিন্ন দেশ থেকে চিনিসহ বিভিন্ন সামগ্রী আসছে। বাংলাদেশে যারা আমদানি করে তাদের সঙ্গে আমরা বৈঠক করেছি। আপনারা জানেন যে আমাদের চিনি, তেল ও খেজুরের শুল্ক বেশি ছিল। সেই শুল্ক যেন যৌক্তিক পর্যায়ে নিয়ে আসতে পারি। আগামী তিন মাস দেশের যে চাহিদা, সেই পরিমাণ নিত্যপ্রয়োজনীয় সরবরাহ করার চেষ্টা করবো।

সারা দেশের ব্যবসায়ীদের প্রতি অনুরোধ করেছি কেউ যেন মজুত না করে এবং কেউ কৃত্রিম ভাবে বাজারে দাম বাড়ানোর চেষ্টা না করে। কেউ যদি দাম বাড়ায়, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। বাজার তদারকি শুরু হয়েছে, উৎপাদক থেকে শুরু করে ভোক্তা পর্যন্ত সরবরাহ যেনো নিরবিচ্ছিন্ন থাকে। 

আমাদের আন্তঃ মন্ত্রণালয়; কৃষিমন্ত্রী, খাদ্যমন্ত্রী, অর্থমন্ত্রীসহ অন্যান্য সবাইকে সমন্বয় করে আমরা বাজারজাতকরণ সঠিক ভাবে করবো, যেনো বাজার নিয়ন্ত্রণে থাকে। টিসিবির মাধ্যমে রমজানে সারাদেশে খাদ্য বিতরণ করা হবে। আগে ট্রাকে বিতরণ করা হতো, এখন ডিলার দোকানের মাধ্যমে হচ্ছে। এরপর প্রতিটা এলাকায় নির্দিষ্ট পয়েন্ট থেকে বিতরণ করা হবে।

তিনি সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, আপনারা বাজার যাচাই করে সংবাদ প্রকাশ করবেন, এক বাজার দেখলেন ১৫০ টাকা আরেক বাজার ২৫০ টাকা, বেশি দামের বাজার শুধু প্রকাশ করবেন- সেটা হবে না! সব বাজার থেকে সঠিক তথ্য যাচাই করে সংবাদ প্রকাশ করবেন। তাহলে আর সমস্যা সৃষ্টি হবে না।

উল্লেখ্য, বাণিজ্য প্রতিমন্ত্রী হিসেবে শপথগ্রহণের পর এই প্রথম নিজ নির্বাচনী এলাকায় (নাগরপুর-দেলদুয়ার) দুই দিনের সরকারি সফরে গেছেন আহসানুল ইসলাম টিটু এমপি। এ উপলক্ষে গত কয়েক দিন ধরেই উপজেলা ব্যাপী সাজ সাজ রব। এদিকে, প্রতিমন্ত্রীকে বরণ ও স্বাগত জানাতে দুই উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান ও সড়কের মোড়ে মোড়ে ব্যানার-ফেস্টুন ও তোরণে ছেয়ে গেছে।

এইচআর

Link copied!