Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

ডিজিটাল বাংলাদেশ গড়তে ‘সাবধানে অনলাইনে’

খুলনা ব্যুরো

খুলনা ব্যুরো

মার্চ ৬, ২০২৪, ০৭:৩৯ পিএম


ডিজিটাল বাংলাদেশ গড়তে ‘সাবধানে অনলাইনে’

খুলনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে নিরাপত্তা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। “সাবধানে অনলাইনে” শীর্ষক প্রকল্পের অধীনে মহানগরীর একটি অভিজাত হোটেলে শতাধিক অংশগ্রহণকারী নিয়ে বুধবার (৬ মার্চ) দুপুরে  “অনলাইন সেইফটি সামিট – খুলনা শিরোনামে ভিন্নধর্মী এ সেমিনারের আয়োজন করা হয়।

বাংলাদেশে অনলাইন নিরাপত্তা বিষয়ে যুবসমাজের মাঝে সচেতনতা বিস্তারের লক্ষ্যে টিকটক ও জাগো ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারের উদ্‌বোধনী অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (এল.এ) মো. আতিকুল ইসলাম।  

উদ্‌বোধনী বক্তব্যে তিনি বলেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এই যুগে তরুণদেরকে বর্তমান সময় সম্পর্কে অবগত হতে হবে এবং বিশ্বে তথ্য প্রযুক্তি সম্পর্কে জ্ঞান অর্জনের মাধ্যমে বিশ্বমানের নাগরিক হতে হবে।

সেমিনারে প্যানেল বক্তা ছিলেন খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম নজরুল ইসলাম, খুলনা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডাঃ শেখ সাদিয়া মনোয়ারা উষা ও অভিনেত্রী শবনম ফারিয়া। যেখানে যুব সমাজের পাশাপাশি আরও উপস্থিত ছিলেন খুলনা বিভাগের নানা পর্যায়ের সরকারি কর্মকর্তাগণ, সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিক, অভিনেত্রী এবং জাগো ফাউন্ডেশন-এর  প্রতিনিধিগণ।

এসময় বক্তারা বলেন, ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো বর্তমানে সকল শ্রেণি-পেশার মানুষের মাঝে বহুল ব্যবহৃত। এই মাধ্যমগুলো ব্যবহারের ক্ষেত্রে বাংলাদেশের অধিকাংশ ইন্টারনেট ব্যবহারকারীরাই অসচেতন ও অসতর্ক, যা তাদের নিজের অনলাইন নিরাপত্তার জন্য হুমকি ডেকে আনার পাশাপাশি অন্যান্য ব্যবহারকারীদের ওপর বিরূপ প্রভাব ফেলে থাকে। 

এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন আচরণের কারণে অনেকেই অনিরাপদ পরিস্থিতির সম্মুখীন হয়ে থাকেন। তাই ডিজিটাল বাংলাদেশ গড়ে ওঠার যাত্রায় শামিল হওয়ার জন্যে যুবসমাজের মাঝে ইন্টারনেট এর সঠিক ব্যবহার নিশ্চিত করার আহ্বান জানান বক্তারা।

এইচআর

Link copied!