Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

সারাদেশে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

মার্চ ৭, ২০২৪, ০৪:০৭ পিএম


সারাদেশে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, আলোচনাসভা-সহ নানা কর্মসূচির মধ্যদিয়ে আজ ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন করা হয়েছে।  দৈনিক আমার সংবাদ এর জেলা প্রতিনিধিদের পাঠানো তথ্য পড়ুন বিস্তারিত...

নেত্রকোণা: ঐতিহাসিক ৭ মার্চে নেত্রকোণায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়েছে। বৃহস্পতিবার সকাল ৯ টায় জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে ‘চেতনার বাতিঘর’ এ মহান নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়। প্রথমে জেলা প্রশাসক (ডিসি) শাহেদ পারভেজ’র নেতৃত্বে জেলা প্রশাসন এবং পর্যায়ক্রমে জেলা পুলিশ সুপার (এসপি) মো. ফয়েজ আহমেদ’র নেতৃত্বে জেলা পুলিশ, মুক্তিযোদ্ধা ইউনিট, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড, পৌরসভাসহ সরকারি বেসরকারি বিভিন্ন দপ্তরের ব্যক্তিরা শ্রদ্ধা নিবেদন করেন। 

নিপীড়িত বাঙালির মুক্তির মহামন্ত্র ৭ মার্চের ভাষণ তরুণ প্রজন্মের কাছে তুলে ধরার নিমিত্তে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে নেত্রকোণা জেলা প্রশাসন। সকাল সাড়ে ১০ টা থেকে সন্ধ্যা পর্যন্ত চলবে জেলা প্রশাসন আয়োজিত এসব কর্মসূচি। উল্লেখ্য কর্মসূচির মধ্যে রয়েছে জেলা পাবলিক হলে আলোচনা সভা, ডকুমেন্টারি-চলচ্চিত্র-আলোকচিত্র প্রদর্শনি, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ঐতিহাসিক ৭ ই মার্চের ভাষণ প্রচার। 

প্রসঙ্গত, ১৯৭১ সালের ৭ মার্চ জীবনের শ্রেষ্ঠ ভাষণটি দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। শুধু বাংলা ভাষা নয়, জাতির ক্রান্তিলগ্নে এমন দিক নির্দেশনামূলক ও সাহস জাগানীয়ে স্বাধীনতার ডাক পৃথিবীর ইতিহাসে নজীরবিহীন বলে মনে করেন গবেষকরা। তৎকালীন রেসকোর্স ময়দানে ওই ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু।

রাজস্থলী: এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম...এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম।’ ১৯ মিনিটের কালজয়ী ভাষণ। কালজয়ী ভাষণের শেষ কটি শব্দমালা। ঐতিহাসিক ভাষণের আটটি শব্দের শেষ দুটি লাইন হয়ে গেল সাত কোটি মানুষের মনের ভাষা, এই ভাষণ মুক্তিকামী বাংলার জনগণের মুক্তিযুদ্ধের মূলমন্ত্র। 

রাঙ্গামাটি রাজস্থলী উপজেলার দ্বিতীয় প্রাণকেন্দ্র ৩নং বাঙ্গালহালিয়া ইউনিয়ন আওয়ামী লীগ ও সকল সহযোগী অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের উপস্থিতিতে হাজার বছরের সর্বশ্রেষ্ট বাঙ্গালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণা ও বিজয় অর্জনের-৭১ স্মৃতিবিজড়িত ঐতিহাসিক ভাষণের তাৎপর্য ও গুরুত্ব স্মরণে আজ ঐতিহাসিক ৭মার্চ উদযাপিত হয়েছে। ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে রোজ বৃহস্পতিবার সকাল ৯টা ইউনিয়ন পরিষদের সামনে জাতীয় পতাকা উত্তোলন শেষে,বাঙ্গালহালিয়া কলেজের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

উক্ত কর্মসূচিতে রাজস্তলী উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি পুলক বড়ুয়া,বাঙ্গালহালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আদোমং মারমা, ইউপি সদস্য, গণমাধ্যম কর্মী, স্থানীয় নেতাকর্মী ও ইউনিয়ন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মাগুরা: যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার (৭ মার্চ) আছাদুজ্জামান মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ উপলক্ষে সকাল ১০ টায় স্থানীয় নোমানী ময়দানে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন মাগুরা–১ আসনের সংসদ সদস্য সাকিব আল হাসান, মাগুরা -২ আসনের সাংসদ সদস্য শ্রী বীরেন শিকদার এমপি,পুলিশ সুপার মশিউদ্দৌলা রেজা, জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল ফাত্তাহ,যুগ্ম সাধারণ সম্পাদক ও পৌর মেয়র খুরশীদ হায়দার টুটুল,সাকিব আল হাসান এর পিতা খন্দকার মাশরুর রেজা কুটিল। 

কেন্দ্রীয় আওয়ামী লীগের যুব ও ক্রীড়া উপকমিটির সদস্য সৈয়দ ইমাম বাকের, রাব্বি আমিন সোয়ান। ঐতিহাসিক নোমানী ময়দান অডিটোরিয়ামে অনুষ্ঠিত ঐতিহাসিক ৭ মার্চ দিবস অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন যুগ্ম সাধারণ সম্পাদক ও পৌর মেয়র খুরশীদ হায়দার টুটুল। মাগুরা সদর হাসপাতালের সিভিল সার্জন শামীম কবির, জেলা আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠন, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন সরকারি দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষার্থীসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। 

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে আছাদুজ্জামান মিলনায়তনে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন মাগুরা জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ। 

কিশোরগঞ্জ: ঐতিহাসিক ৭ মার্চ দিবস পালিত হয়েছে। ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন রেসকোর্স ময়দানে স্বাধীনতার ডাক দিয়ে আগুনঝরা বক্তৃতা দিয়েছিলেন। ইতিহাসবিদরা মূলত এই ভাষণটিকেই স্বাধীনতার প্রথম ঘোষণা বলে আখ্যায়িত করে থাকেন। দিবসটি উপলক্ষ্যে কিশোরগঞ্জ জেলা সদরসহ সকল উপজেলায় যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে।

এ উপলক্ষে বৃহস্পতিবার ৭ মার্চ সকালে জেলা শহরের মুক্তিযোদ্ধা সংসদ কমপ্লেক্স প্রাঙ্গনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন,জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গ সহযোগী সংগঠন ও সরকারী বিভিন্ন দপ্তর পুষ্পস্তবক অর্পণ করেন। 

জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদের নেতৃত্বে জেলা প্রশাসন,পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ বিপিএম এর নেতৃত্বে পুলিশ প্রশাসন, জেলা আওয়ামীলীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা এড.জিল্লুর রহমান ও সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা এড.এম এ আফজল এর নেতৃত্বে জেলা আওয়ামীলীগ, সিভিল সার্জন ডা. সাইফুল ইসলামের নেতৃত্বে স্বাস্থ্য বিভাগ, উপাধ্যক্ষ অধ্যাপক ফজলুল হক সাগরের নেতৃত্বে সরকারী মহিলা কলেজ, অধ্যক্ষ মো. আল আমিনের নেতৃত্বে ওয়ালী নেওয়াজ খান কলেজ, নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমানের নেতৃত্বে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ, জেলা শিক্ষা কর্মকর্তা শামছুন নাহার মাকছুদার নেতৃত্বে জেলা শিক্ষা বিভাগ ও চেয়ারম্যান মানছুরা জামান নূতনের নেতৃত্বে জেলা জাতীয় মহিলা সংস্থা পুষ্পস্তবক অর্পণ করেছে।

মধুপুর (টাঙ্গাইল): টাঙ্গাইলের মধুপুর উপজেলায় ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন উপলক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেছে মধুপু উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, পুলিশ প্রশাসন ও বাংলাদেশ আওয়ামী লীগের অঙ্গ সংগঠন।

উপজেলা পরিষদ প্রাঙ্গণে নির্মিত বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপজেলা সহকারী কমিশনার ভূমি মো. জাকির হোসেনের সভাপতিত্বে বক্তব্য দেন, মধুপুর থানার ওসি তদন্ত মুরাদ হোসেন, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি বাপ্পু সিদ্দিক, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শরিফ আহমেদ নাসির, মধুপুর শহীদ স্মৃতি কলেজের সাবেক অধ্যক্ষ বজলুর রশিদ খান চুন্নু,  বীর মুক্তিযোদ্ধা মো. হাবিবুর রহমান প্রমুখ।

এ সময় আরও উপস্থিত ছিলেন, সরকারি ও বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, বীর মুক্তিযোদ্ধা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ, গণমাধ্যমকর্মী, শিক্ষক-শিক্ষার্থীসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিরা।

টাঙ্গাইল: যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ দিবস উদযাপন করা হয়েছে। বৃহস্পতিবার (৭ মার্চ) জেলা প্রশাসন, জেলা আওয়ামীলীগ, ভাসানী বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে পৃথক পৃথক কর্মসূচি পালনের মধ্য  দিয়ে দিবসটি উদযাপন করা হয়।

কর্মসূচির মধ্যে ছিল-পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু ও শহিদ জাতীয় চার নেতার প্রতিকৃতি ও মুর‌্যালে পুষ্পার্ঘ অর্পণ, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ, আবৃত্তি, রচনা, চিত্রাংকন, সঙ্গীত ও নৃত্য প্রতিযোগিতা, ডকুমেন্টারি ও আলোকচিত্র প্রদর্শনী, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, বিশেষ দোয়া ও মোনাজাত ইত্যাদি।

জেলা প্রশাসনের পক্ষে জনসেবা চত্বরে রাষ্ট্রের পক্ষে জেলা প্রশাসক মো. কায়ছারুল ইসলাম, জেলা পরিষদের পক্ষে চেয়ারম্যান একুশে পদকপ্রাপ্ত বীরমুক্তিযোদ্ধা ফজলুর রহমান খান ফারুক, জেলা আওয়ামীলীগের পক্ষে জেলা কার্যালয়ে সাধারণ সম্পাদক জোয়াহেরুল ইসলাম(ভিপি জোয়াহের) এবং মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পক্ষে ক্যাম্পাসে উপাচার্য প্রফেসর ডক্টর মো. ফরহাদ হোসেন বঙ্গবন্ধু ও শহিদ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

এছাড়া জেলা পুলিশ, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, স্থানীয় জনপ্রতিনিধি, সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তর ও সংগঠন সহ নানা শ্রেণি-পেশার মানুষ পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. কায়ছারুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, একুশে পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ও জেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান খান ফারুক।

বরেণ্য অতিথি ছিলেন, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মো. ছানোয়ার হোসেন এমপি। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, সিভিল সার্জন ডা. মো. মিনহাজ উদ্দিন মিয়া, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা খন্দকার আশরাফুজ্জামান স্মৃতি, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান আনছারী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ওলিউজ্জামান, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ প্রমুখ।

শেষে জেলা শিল্পকলা একাডেমি ও শিশু একাডেমির শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

রামপাল: ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন উপলক্ষে এক আলোচনা সভা, কবিতা আবৃত্তি, ভাষণ, চিত্রাঙ্কন প্রতিযোগীতা এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০ টায় উপজেলা অডিটোরিয়ামে নির্বাহী কর্মকর্তা রহিমা সুলতানা বুশরা এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সেখ মোয়াজ্জেম হোসেন।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কানিজ ফাতেমা শেফা‍‍`র সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা সুকান্ত কুমার পাল, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আনোয়ারুল কুদ্দুস, উপজেলা এলজিইডি প্রকৌশলী মো গোলজার হোসেন, মুক্তিযোদ্ধা অতিন্দ্র নাথ হালদার দুলাল প্রমুখ।

অনুষ্ঠানে বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, প্রেসক্লাব রামপাল এর নেতৃবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। আলোচনা শেষে বিভিন্ন ইভেন্টে অংশ নেয়া বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

ভূঞাপুর: নানা আয়োজনের মধ্যে দিয়ে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন করা হয়েছে। বৃহস্পতিবার (৭ মার্চ) সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য ছোট মনির। এর পর উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, ফায়ার সার্ভিস, প্রেসক্লাব, রাজনৈতিক সংগঠন, স্কুল-কলেজ সহ বিভিন্ন দপ্তরের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পুষ্পস্তবক অর্পণ শেষে উপজেলা অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাপতিত্বে বক্তব্য রাখেন- স্থানীয় সংসদ সদস্য ছোট মনির, উপজেলা পরিষদ চেয়ারম্যান মোছা. নার্গিস বেগম, থানা অফিসার ইনচার্জ মোঃ আহসান উল্লাহ, বীর মুক্তিযোদ্ধা এম এ মজিদ মিয়া, ইউপি চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম রফিক প্রমুখ।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ভাইস চেয়ারম্যান মনিরুল ইসলাম বাবু, মহিলা ভাইস চেয়ারম্যান আলিফনুর, ভূমি কর্মকর্তা ফাহিমা বিনতে আখতার, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জহুরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তাহেরুল ইসলাম তোতা, সিনিয়র সহ-সভাপতি নুরুল ইসলাম মোহন, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মাসুদুল হক টুকু, ইউপি চেয়ারম্যান সহ আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

 সালথা: ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। বৃহস্পতিবার বেলা সাড়ে ১০টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতে সকাল ১০টায় প্রথমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা প্রশাসন। এরপর পর্যায়ক্রমে উপজেলা পরিষদ, সালথা থানা, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, ফায়ার সার্ভিস, সালথা প্রেসক্লাবসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান পুষ্পস্তবক অর্পণ করেন।

উপজেলা নির্বাহী অফিসার মো. আনিছুর রহমান বালীর সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি অফিসার সুদর্শন শিকদার, সালথা থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ ফায়েজুর রহমান, বীর মুক্তিযোদ্ধা বাচ্চু মাতুব্বার, বীর মুক্তিযোদ্ধা আব্দুল হালিমসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে রচনা প্রতিযোগীতা ও বঙ্গবন্ধুর ভাষন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠান টি সঞ্চালনা করেন সহকারী উপজেলা শিক্ষা অফিসার কৃষ্ণ চন্দ্র চক্রবর্তী। 

নাগরপুর: ঐতিহাসিক ৭ মার্চ দিনটি যথাযোগ্য মর্যাদায় পালন করেছে নাগরপুর উপজেলা প্রশাসন। বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে উপজেলা নির্বাহী অফিসার রেজা মো. গোলাম মাসুম প্রধান এর সভাপতিত্বে উপজেলা সহকারী শিক্ষা অফিসার জি এম ফুয়াদ এর সঞ্চালনায় উপজেলা হলরুমে আবৃত্তি, কুইজ, কবিতা প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার ভূমি আব্দুল মালেক, নাগরপুর থানা অফিসার ইনচার্জ (ওসি) এইচ এম জসিম উদ্দিন উপজেলা ভাইস চেয়ারম্যান হুমায়ুন কবির, মহিলা ভাইস চেয়ারম্যান ছামিনা বেগম শিপ্রা, উপজেলা কৃষি অফিসার ইমরান হোসাইন শাকিল, নাগরপুর উপজেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার মো. সুজায়েত হোসেন, বীর মুক্তিযোদ্ধা নিরেন্দ্র নাথ পোদ্দার, নাগরপুর মহিলা কলেজের প্রিন্সিপাল আনিছুর রহমান সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

কবিরহাট: ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন উপলক্ষে নোয়াখালীর কবিরহাটে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০ টায় কবিরহাট উপজেলা প্রশাসনের আয়োজনে প্রশাসনিক ভবনের হল রুমে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সকাল ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচির শুরু করেন উপজেলার সর্বস্তরের সরকারী কর্মকর্তা কর্মচারী, সাংবাদিক, রাজনীতিবিদ ও মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ।

উপজেলার নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ সরওয়ার উদ্দিন এর সভাপতিত্বে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জাহিদ হোসেন এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কবির হাট পৌর মেয়র জহিরুল হক রায়হান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কবির হাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ূন কবির। বক্তব্য রাখেন বীরমুক্তিযোদ্ধা নজির আহাম্মদ প্রমুখ।

এসময় বক্তারা বলেন, জাতির সংকটকালে বঙ্গবন্ধু ঐতিহাসিক রেসকোর্স ময়দানের ভাষণ “এবারের সংগ্ৰাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম"। এই ভাষণের মধ্য দিয়ে বীর মুক্তিযোদ্ধারা মুক্তিযুদ্ধের অনুপ্রেরণা পায়।

আলোচনা সভা শেষে উপজেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস এর আয়োজনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ভাষন পরিবেশনের আয়োজন শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

ভোলা: আজ যথাযোগ্য মর্যাদায় নানা আয়োজনের মধ্য দিয়ে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসনের উদ্যোগে দিনব্যাপী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ সম্প্রচার করা হয়েছে। সকাল ৭টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্প অর্পণ করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ বিভিন্ন সরকারি দপ্তর, সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

পরে সকাল ১০টায় দিবসটির তাৎপর্য তুলে ধরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) তামিম আল ইয়ামীননের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মো. আসাদুজ্জামান, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. কামাল হোসেন, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মইনুল হোসেন বিপ্লব, অতিরিক্ত জেলা প্রশাসক রিপন কুমার সাহা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সজল চন্দ্র শীল, বীর মুক্তিযোদ্ধা মো. শফিকুল ইসলাম, জেলা সমাজসেবা কার্যালয় উপ পরিচালক মো. নজরুল ইসলাম প্রমুখ।

এছাড়াও সকল মসজিদে জোহরের নামাজের পরে অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে সুবিধা মত সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মহান মুক্তিযুদ্ধের সকল শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ প্রার্থনা অনুষ্ঠান রয়েছে। সন্ধ্যা ৬ টায় জেলা পরিষদ অডিটোরিয়াম সাংস্কৃতিক অনুষ্ঠান ও ৭ মার্চ উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদেরকে পুরস্কার বিতরণ করা হবে।

অন্যদিকে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে জেলা আওয়ামী লীগের উদ্যোগে বাংলা স্কুল মোড়ের দলীয় কার্যালয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আব্দুল মোমিন টুলুর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মইনুল হোসেন বিপ্লব, সদর উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোশারফ হোসেন, জেলা আওয়ামী লীগ যুগ্ন সাধারন সম্পাদক মোঃ ইউনুস, সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সভাপতি নজিবুল্লাহ নাজু, সাধারণ সম্পাদক আলি নেওয়াজ পলাশসহ অন্যরা।

একই সাথে বৃহস্পতিবার সকালে জেলা ইসলামিক ফাউন্ডেশন এর উদ্যোগে ইসলামিক ফাউন্ডেশন জেলা কার্যালয়ের হলরুম ৭ মার্চ ঐতিহাসিক ভাষণ বাঙালি জাতির মুক্তির সনদ শীর্ষক আলোচনা সভা ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। এর বাইরেও বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের উদ্যোগে দিবসটি পালন করা হচ্ছে।

এছাড়াও জেলার ৭টি, সদর,দৌলতখান,বোরহানউদ্দিন,তজুমদ্দিন, লালমোহন,মনপুরা, চরফ্যাশন উপজেলায় উপজেলা প্রশাসনের উদ্যোগে একই ভাবে ঐতিহাসিক ৭ই মার্চ যথাযোগ্য মর্যাদায় নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপন করা হয়েছে পালিত হয়েছে বলেও জানাগেছে।

পাকুন্দিয়া: ঐতিহাসিক ৭ মার্চ পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ চত্বরে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও দোয়া মাহফিলের আয়োজন করে উপজেলা প্রশাসন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড, থানা প্রশাসন, স্বাস্থ্য বিভাগসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষে পুস্পস্তবক অর্পণ করা হয়।

পুষ্পস্তবক অর্পণ শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের শহীদ সকল সদস্যের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। পরে সকাল ১০ টায় উপজেলা পরিষদ হল রুমে  এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিল্লাল হোসেন।

এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পাকুন্দিয়া কটিয়াদী মাননীয় সংসদ সদস্য এডঃ মো. সোহরাব উদ্দিন। সভায় অন্যদের বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পাকুন্দিয়া,উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম (রেনু), মহিলা ভাইস-চেয়ারম্যান শামছুন্নাহার আপেল, সহকারী কমিশনার ভূমি তানিয়া আক্তার, পৌর মেয়র নজরুল ইসলাম আকন্দ, পাকুন্দিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান টিটু পিপিএম প্রমুখ।

থানচি: সারাদেশে ন্যায় বান্দরবানের থানচিতে ঐতিহাসিক ৭ মার্চ দিবস যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ প্রাঙ্গনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন জানানো হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের "অসমাপ্ত আত্মজীবনী" উপর উপস্থিত বক্তৃতা, কুইজ, চিত্রাঙ্গণ ও রচনা প্রতিযোগিতা আয়োজন করা হচ্ছে। দুপুর ১২ টা সময় ঐতিহাসিক ৭ই মার্চ দিবস উপলক্ষে আলোচনা সভা ও প্রতিযোগিতার বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ মানুন। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান চসাথোয়াই মারমা পকশৈ, থানচি থানা অফিসার ইনচার্জ (ওসি) মো. জসিম উদ্দিন, উপজেলা সমাজসেবা অফিসার মো. পারভেজ ভূঁইয়া ও উপজেলা প্রাথমিক শিক্ষা সহকারী অফিসার মো. নিজাম উদ্দীন প্রমুখ। এছাড়া উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরে কর্মকর্তা-কর্মচারী, শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

অতিথিদের বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ "এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম"। এই ভাষণের মাধ্যমে বাঙালির মুক্তি সংগ্রামের উজ্জীবিত করেছিল।

জয়পুরহাট: দিবসটি উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার সকাল ৮ টায় জেলা সদরের শহীদ ডা: আবুল কাশেম ময়দানে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন, জেলা প্রশাসন, জেলা পরিষদ, জেলা পুলিশ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, জেলা আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন এবং বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান। এ সময় উপস্থিত ছিলেন, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মহীউদ্দীন জাহাঙ্গীর, পুলিশ সুপার মোহাম্মদ নূরে আলম, জেলা আওয়ামী লীগের সভাপতি আরিফুর রহমান রকেট, সাধারণ সম্পাদক জাকির হোসেনসহ অন্যান্যরা।

এছাড়া দিবসটি উপলক্ষে জেলা শিল্পকলা ও শিশু একাডেমিতে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ, কবিতা আবৃত্তি, সংগীত, নৃত্য ও চিত্রাংকন প্রতিযোগিতা,
আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বাসাইল: টাঙ্গাইলের বাসাইলে অগ্নিঝড়া মার্চের গুরুত্বপুর্ণ দিবস ঐতিহাসিক ‘৭ মার্চ’  উদযাপন উপলক্ষে  আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। 
বৃহস্পতিবার সকাল ১০ টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন-উপজেলা প্রশাসন ও পরিষদ, পৌরসভা,বাসাইল থানা, মুক্তিযোদ্ধা কমান্ড, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান । পুষ্পস্তবক শেষে ১০.৩০টায় বাসাইল উপজেলা প্রশাসনের আয়োজনে বাসাইল উপজেলা হলরুমে আলোচনা সভ ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত হয়।

উপজেলা মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রামাণ্য চিত্র প্রদর্শণ করা হয়। উপজেলা নির্বাহী অফিসার রফিকুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বাসাইল থানার অফিসার ইনচার্জ মাজহারুল আমিন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাজী মতিয়ার রহমান গাউছ, উপজেলা মৎস কর্মকর্তা সৌরভ কুমার দে, সরকারি জোবেদা রুবেয়া মহিলা কলেজের অধ্যক্ষ মশিউর রহমান খান আপেল, প্যানেল চেয়ারম্যান জয়নাল আবেদিন, উপজেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার নুরুল ইসলাম খান প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন উপজেলা পাট কর্মকর্তা সবুজ। উপজেলা প্রশাসন ও পরিষদের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা কর্মচারী, বীর মুক্তিযোদ্ধা, স্থাণীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন, সাংবাদিক ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, উপস্থিত ছিলেন।

নোয়াখালী: যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ পালন করা হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার বঙ্গবন্ধুর হাতে গড়া নোয়াখালী প্রেসক্লাব, জেলা  প্রশাসন, পুলিশ প্রশাসন, বিভিন্ন সরকারি দপ্তর, আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনগুলোর পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। নোয়াখালী প্রেসক্লাবের পক্ষ ক্লাবের সভাপতি বখতিয়ার সিকদার এবং সাধারণ সম্পাদক আবু নাছের মন্জু ‍‍`র নেতৃত্বে কমিটির সদস্য ও জেলায় কর্মরত সাংবাদিকরা সকালে ক্লার সত্তর বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পন,জেলা প্রশাসন তাদেরর কার্যালয়ের সামনের মুজিব চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে গার্ড অব অনার ও পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়।

এ সময় জেলা প্রশাসক (ডিসি) দেওয়ান মাহবুবুর রহমান, পৃথক ভাবে পুলিশ সুপার (এসপি) মো. আসাদুজ্জামান বিপি এম, পিপিএম জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। এ ছাড়া জেলা তথ্য অফিসের মাধ্যমে জেলার গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ৭ মার্চের পোস্টার, ব্যানার ও ফেস্টুন প্রদর্শন করা হয়।

এইচআর/ইএইচ

Link copied!