Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

খাগড়াছড়িতে এক বছরে সড়ক আইনে ৩২শ মামলা, ৯০ লাখ টাকা জরিমানা

খাগড়াছড়ি প্রতিনিধি

খাগড়াছড়ি প্রতিনিধি

মার্চ ১৬, ২০২৪, ০৫:২২ পিএম


খাগড়াছড়িতে এক বছরে সড়ক আইনে ৩২শ মামলা, ৯০ লাখ টাকা জরিমানা

খাগড়াছড়িতে সড়ক পরিবহন আইনে গত এক বছরে তিন হাজার দুইশত বিভিন্ন যানবাহনকে বিভিন্ন অপরাধে মামলা রুজু করা হয়েছে। এর মধ্যে রাজস্ব আদায় হয়েছে প্রায় ৯০ লাখ টাকার মতো।

এছাড়াও চালকদের (সড়ক পরিবহন আইন মেনে চলুন, নিজেকে সুনাগরিক হিসেবে গড়ে তুলুন) প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে শহরের বিভিন্ন পয়েন্ট শাপলা চত্বর, কোর্ট চতুর, চেঙ্গী স্কয়ার, জিরো মাইল পয়েন্ট ও বিভিন্ন থানা এলাকায় রেজিস্ট্রেশন বিহীন, হেমলেটবিহীন, ড্রাইভিং লাইসেন্স বিহীন, ফিটনেস বিহীন, হাইড্রোলিক হর্ন সহ বিভিন্ন অপরাধে ট্রাফিক বিভাগ মামলা রুজু করেন।

জেলা ট্রাফিক ইন্সপেক্টর  সুপ্রিয় দেব জানান, খাগড়াছড়ি জেলার পুলিশ সুপার মুক্তা ধরের নির্দেশে আমরা সড়কের শৃঙ্খলা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছি। খাগড়াছড়ি জেলা পর্যটননগরী হওয়ায় দেশের বিভিন্ন জেলা থেকে প্রায় ১০০টিরও অধিক বাসসহ অন্যান্য যানবাহন প্রতিদিন গমনাগমন হয় এছাড়াও বনজ শিল্প উন্নয়নে বাঁশ, কাঠ পরিবহনে আরও প্রায় শতাধিক গাড়ির গমনাগমন ঘটে।

পুরোনো পৌর বাস টার্মিনাল আয়তনে খুবই ছোট হওয়ায় বেশি সংখ্যক গাড়ির জায়গা না হওয়ায় চালকরা সড়কের পাশে রাখতে বাধ্য হন। শুধুমাত্র আইন প্রয়োগ করে পার্কিং সমস্যা সমাধান সম্ভব নয় বলে জানান ট্রাফিক ইন্সপেক্টর সুপ্রিয় দেব।

তিনি আরও বলেন, শহরের বিভিন্ন গণ্যমান্য ব্যক্তি ও স্টেকহোল্ডারদের সহায়তা ছাড়া টার্মিনাল বিকেন্দ্রীকরণ কিংবা সম্প্রসারণ পার্কিং সমস্যা সমাধানে সকলের সহযোগিতা প্রয়োজন।

খাগড়াছড়ির পুলিশ সুপার মুক্তা ধর বলেন, জেলায় শিল্প প্রতিষ্ঠান না থাকায় অনেক শিক্ষিত ছেলে বেকারত্ব দূরীকরণ টমটম, ট্রাক্টরসহ বিভিন্ন যানবাহন চালিয়ে জীবিকা নির্বাহ করেন। জেলার ট্রাফিক ব্যবস্থাপনা আরও উন্নত করতে হলে সকল নাগরিক ও স্টেকহোল্ডারদের সহযোগিতা একান্ত প্রয়োজন। সুবিধা বঞ্চিত, পিছিয়ে পরা জনগোষ্ঠী তাদের ভাগ্যউন্নয়ন ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকার বদ্ধ পরিকর। সড়ক পরিবহনে শৃঙ্খলা ফেরাতে আইনগত ব্যবস্থার পাশাপাশি জনসচেনতাই অধিক কার্যকর ভূমিকা রাখবে বলে জানান তিনি।

ইএইচ

Link copied!