Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

চ্যালেঞ্জিং অর্থনীতিতে বাংলাদেশ একটি বর্ধনশীল দেশ : আইএমএফ

মো. মাসুম বিল্লাহ

মে ৭, ২০২৩, ০১:৩১ পিএম


চ্যালেঞ্জিং অর্থনীতিতে বাংলাদেশ একটি বর্ধনশীল দেশ : আইএমএফ
আইএমএফের মিশন প্রধান রাহুল আনন্দ/ ফাইল ছবি

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঢাকা সফরত আইএমএফের মিশন প্রধান রাহুল আনন্দ জানিয়েছেন, চ্যালেঞ্জিং অর্থনীতিতে বাংলাদেশ একটি বর্ধনশীল দেশ। বর্ধনশীল দেশ হলেও বাংলাদেশের বিভিন্ন খাতের ওপর চাপ অব্যাহত থাকবে ।

রোববার (০৭ মে) সফর শেষে এক লিখিত বক্তব্যে এ তথ্য জানানো হয়। রাহুল আনন্দের নেতৃত্বে দলটি বাংলাদেশের সাম্প্রতিক সামষ্টিক অর্থনৈতিক উন্নয়ন এবং বাস্তবায়ন নিয়ে আলোচনা করতে গত ২৫ এপ্রিল ঢাকায় আসেন।

আইএমএফ জানায়, বাংলাদেশ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একটি চ্যালেঞ্জিং অর্থনৈতিক পটভূমিতে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ। বাংলাদেশ বর্ধনশীল দেশ হলেও ক্রমাগত মুদ্রাস্ফীতির চাপ, বৈশ্বিক আর্থিক অবস্থার উচ্চতর অস্থিরতা, ট্রেডিং অংশীদারদের মধ্যে মন্দা প্রবৃদ্ধি, বৈদেশিক মুদ্রার রিজার্ভ এবং টাকার ওপর চাপ অব্যাহত থাকবে।

লিখিত বক্তব্যে সংস্থাটি জানায়, সফরের সময় আমরা সাম্প্রতিক সামষ্টিক অর্থনৈতিক ও আর্থিকখাতের উন্নয়ন নিয়ে আলোচনা করেছি। আমরা তহবিল-সমর্থিত প্রোগ্রামের অধীনে মূল প্রতিশ্রুতি পূরণের অগ্রগতিও পর্যালোচনা করেছি। এক্সটেন্ডেড ক্রেডিট ফ্যাসিলিটি (ইসিএফ) বা এক্সটেন্ডেড ফান্ড ফ্যাসিলিটি (ইএফএফ) বা রেজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনেবিলিটি ফ্যাসিলিটি (আরএসএফ) ব্যবস্থার প্রথম পর্যালোচনায় এটি আনুষ্ঠানিকভাবে মূল্যায়ন করা হবে, যা এ বছরের শেষের দিকে হবে বলে আশা করা হচ্ছে।

আরও জানানো হয়, ‘আইএমএফ এর প্রতিনিধি দল বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার, অর্থসচিব ফাতিমা ইয়াসমিন এবং অন্যান্য ঊর্ধ্বতন সরকারি ও বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছে। বেসরকারি খাতের প্রতিনিধি, দ্বিপাক্ষিক দাতা এবং উন্নয়ন সহযোগীদের সঙ্গেও দেখা করেছে।’

আরএস

Link copied!