Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

ব্যাংকে চুক্তিভিত্তিক কর্মী নিয়োগ

বিধিবহির্ভূত সুবিধা বন্ধে নীতিমালা

অর্থনৈতিক প্রতিবেদক

মে ১৫, ২০২৩, ০৯:৩৪ পিএম


বিধিবহির্ভূত সুবিধা বন্ধে নীতিমালা

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অমান্য করে বিধিবহির্ভূত সুবিধা নিচ্ছে চুক্তিভিত্তিক নিয়োগকৃত ব্যাংক কর্মকর্তারা। চাকুরির মেয়াদকালীন সময়ের মতোই প্রভিডেন্ট ফান্ড ও গ্রাচুয়িটি সুবিধা নিচ্ছেন এসব কর্মী। বিষয়টি নজরে এসেছে কেন্দ্রীয় ব্যাংকের। তাই এমন অনৈতিক সুবিধা বন্ধে নীতিমালা জারি করা হয়েছে। এখন থেকে ব্যাংকের চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত কোনও কর্মকর্তা বা কর্মচারী নতুন করে কোনও গ্র্যাচুইটি সুবিধা প্রাপ্য হবেন না। এ কারণে তাদের জন্য নতুন করে কোনও প্রভিডেন্ট ফান্ড সৃষ্টির প্রয়োজন নেই। গতকাল সোমবার এ  সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

সার্কুলারে বলা হয়েছে, ব্যাংক খাতে শৃঙ্খলা, সুশাসন এবং ব্যাংক ব্যবস্থাপনায় গতিশীলতা আনার লক্ষ্যে ব্যাংকের প্রধান নির্বাহী এবং অধস্তন অন্যান্য চুক্তিভিত্তিক কর্মকর্তা বা কর্মচারীদের মধ্যে বয়সসীমার অসমতা দূরীকরণার্থে চুক্তিভিত্তিক নিযুক্ত কর্মকর্তা বা কর্মচারীদের বয়সসীমা ৬৫ বছরে নির্ধারণ করা হয়। কিন্তু কতিপয় ব্যাংকে নিয়মিত চাকরির মেয়াদ সম্পন্ন হওয়ার পরও তাদের মধ্য থেকে কোনও কোনও কর্মকর্তা বা কর্মচারীকে চুক্তিভিত্তিক নিযুক্তির ক্ষেত্রে তাদের নিয়মিত চাকরিকালীন জমাকৃত আগের প্রভিডেন্ট ফান্ডের ওপর সুদ হিসাবায়ন অব্যাহত রাখা হয়েছে। তাছাড়া চুক্তিভিত্তিক সময়কেও নিয়মিত চাকরির সময়ের সঙ্গে যোগ করে সর্বমোট চাকরির মেয়াদ গণনাপূর্বক তার ভিত্তিতে প্রাপ্ত সর্বশেষবেতনের অর্থকে ভিত্তি ধরে গ্র্যাচুইটি বাবদ অর্থ পরিশোধ করা হচ্ছে, যা বিধি অনুযায়ী কোনোভাবেই প্রাপ্য নয়।

সার্কুলারে আরও বলা হয়েছে, ব্যাংক খাতে অধিকতর শৃঙ্খলা এবং সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে ব্যাংকে কর্মরত নিয়মিত কর্মকর্তা বা কর্মচারীরা তাদের নিয়মিত চাকরিকাল সমাপ্ত করার পর ব্যাংকের অত্যাবশ্যক প্রয়োজনে পুনরায় চুক্তিভিত্তিক নিযুক্তির ক্ষেত্রে প্রভিডেন্ট ফান্ড এবং গ্র্যাচুইটি বাবদ প্রাপ্যতা নির্ধারণে নতুন নীতিমালা মেনে চলতে হবে। এর মধ্যে রয়েছেÑ ব্যাংকে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা বা কর্মচারীদের নিয়মিত চাকরিকাল সমাপ্ত হওয়ার পর চূড়ান্ত অবসরের সময় বিদ্যমান নীতিমালা অনুসরণপূর্বক প্রভিডেন্ট ফান্ড এবং গ্র্যাচুইটি বাবদ প্রাপ্য অর্থ সম্পূর্ণ পরিশোধ করতে হবে। তবে চুক্তিভিত্তিক কর্মকর্তা বা কর্মচারীদের জন্য কোনও প্রভিডেন্ট ফান্ড সৃষ্টির প্রয়োজন নেই এবং তারা এরূপ সুবিধা প্রাপ্য হবেন না। এছাড়া চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত কোনও কর্মকর্তা বা কর্মচারী নতুন করে কোনও গ্র্যাচুইটি সুবিধা প্রাপ্য হবেন না।

এআরএস

Link copied!