Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক হলেন ইস্তেকমাল হোসেন

মো. মাসুম বিল্লাহ

মে ২২, ২০২৩, ০৯:০৩ পিএম


কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক হলেন ইস্তেকমাল হোসেন

কেন্দ্রীয় ব্যাংকে পরিচালক পদে (আগে এই পদের নাম ছিল মহাব্যবস্থাপক) পদোন্নতি পেলেন ইস্তেকমাল হোসেন।

সোমবার (২২ মে) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স অ্যান্ড পাবলিকেশন্স থেকে এ তথ্য জানানো হয়েছে। এর আগে গত ২১ মে বাংলাদেশ ব্যাংক এই পদোন্নতি দিয়ে নির্দেশনা প্রকাশ করে।  

জানা গেছে, ইস্তেকমাল ১৯৯৯ সালে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক পদে যোগদান করেন। বাংলাদেশ ব্যাংক বগুড়া অফিস, প্রধান কার্যালয়ের ব্যাংক পরিদর্শন বিভাগ, বৈদেশিক মুদ্রা পরিদর্শন ও ভিজিলেন্স বিভাগ, ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট, ডিপোজিট ইন্স্যুরেন্স ডিপার্টমেন্ট এবং সর্বশেষ ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট দায়িত্ব পালন করেন। তিনি ‘বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিল‍‍` নির্বাচিত সাধারণ সম্পাদক হিসেবে দুইবার দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ ব্যাংকের ‘ফরেন এক্সচেঞ্জ রিস্ক ম্যানেজমেন্ট কম্পিটেন্সি গ্রুপ‍‍` এর সদস্য হিসেবে তিনি ফিলিপাইন ও ভারত থেকে ‘Foreign Exchange BOURSE‍‍` সম্পন্ন করেন। তিনি মালয়েশিয়ায় ওয়ার্ল্ড ব্যাংক আয়োজিত ‍‍`রিজার্ভ ম্যানেজমেন্ট‍‍` সংক্রান্ত প্রশিক্ষণ গ্রহণ করেন। ‘ব্যাংক ফর ইন্টারন্যাশনাল সেটেলমেন্ট, সুইজারল্যান্ড ছাড়াও সেন্ট পিটার্সবার্গে, বসনিয়া-হার্জেগভিনিয়াতে ‘International Deposit Insurar‍‍` এর বিভিন্ন কনফারেন্সে বাংলাদেশ ব্যাংকের পক্ষে অংশগ্রহণ করেন। এছাড়া বাংলাদেশ ব্যাংকের অটোমেশন কার্যক্রমের অংশ হিসেবে ভারতে প্রশিক্ষণ গ্রহণ করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিষয়ে অনার্সসহ মাস্টার্স করেন। পরে একই বিশ্ববিদ্যালয় থেকে ‘ডেভেলপমেন্ট স্টাডিজ‍‍` বিষয়েও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি বিশিষ্ট ভাষা সৈনিক অ্যাডভোকেট আলাউদ্-দীন হোসেনের কনিষ্ঠ পুত্র।

আরএস

Link copied!