Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

স্বস্তি নেই নিত্যপণ্যের বাজারে, ডিমের হালি ৫৬-৬০ টাকা

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ১১, ২০২৩, ০১:১৭ পিএম


স্বস্তি নেই নিত্যপণ্যের বাজারে, ডিমের হালি ৫৬-৬০ টাকা

নিত্যপণ্যের বাজারে স্বস্তি নেই। মাছ, মাংস, সবজিসহ সকল পণ্যের দাম বেড়েই চলেছে। মাঝে মধ্যে দু’একটি পণ্যের দাম কিছুটা ওঠানামা করলেও বাজার ছুটছে ঊর্ধ্বমুখী। বাজারে সপ্তাহজুড়ে বেড়েছে ডিম, পেঁয়াজ, সবজি ও মাছের দাম। নতুন করে ডিমের বাজারে অস্থিরতা ভোগাচ্ছে সাধারণ মানুষকে।

শুক্রবার (১১ আগস্ট) সকালে রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, প্তাহের ব্যবধানে প্রতি হালি ফার্মের মুরগির ডিমের দাম পাঁচ থেকে ১০ টাকা বেড়ে ৫৫ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। যেখানে গত সপ্তাহেও হালি ছিল ৪৮ থেকে ৫০ টাকা। ডজন পড়ছে ১৬০ থেকে ১৬৫ টাকা করে। স্থানভেদে খুচরা দোকানগুলোতে ১৭০ টাকা পর্যন্তও বিক্রি হতে দেখা গেছে।

এছাড়া দেশি মুরগির ডিম বিক্রি হচ্ছে ২০০ থেকে ২১০ টাকা ডজন দরে। হাঁসের ডিম বিক্রি হচ্ছে ২৪০ টাকায়। সোনালী মুরগির ডিমের হালি বিক্রি হচ্ছে ৬০ টাকা। আর ডজন বিক্রি হচ্ছে ১৮০ টাকা। দেশি মুরগির ডিমের শত বিক্রি হচ্ছে ১৫০০ টাকায়।

এদিকে ভালো মানের দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ থেকে ৮৫ টাকা কেজি। মাঝারি মানের দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি।

এছাড়া বিদেশি নিম্নমানের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬৫ টাকা কেজি। এই পেঁয়াজ এক সপ্তাহ আগেও বিক্রি হয়েছে ৪৫ থেকে ৫০ টাকা কেজি।

টমেটো বিক্রি হচ্ছে ৪০০ টাকা আর দেশি টমেটো বিক্রি হচ্ছে ২৮০ টাকা কেজিতে। কাঁচা মরিচ কেজিতে বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৪০ টাকা, আলু ৪০ টাকা, করলা ৮০ থেকে ১১০ টাকা, বেগুন ৫০ থেকে ৬০ টাকা, মূলা ৫০ টাকা, ঢেঁড়স ৪০ থেকে ৫০ টাকা, পেঁপে ৩০ থেকে ৪০ টাকা, শিম ২০০ টাকা কেজি, ফুলকপি ৫০ টাকা, পটল ৩০ থেকে ৪০ টাকা, বরবটি ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

স্থানভেদে দুই থেকে আড়াই কেজি ওজনের রুই-কাতলার মাছের দাম প্রতি কেজি ৩৭৫ থেকে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। শোল মাছ প্রতি কেজি ৬০০-৬৫০ টাকা। শিং মাছ, বাইলা মাছ প্রতি কেজি প্রকারভেদে ৬০০-৬৭০ টাকা। তেলাপিয়া ও পাঙাশের কেজিও ২০০ ছাড়িয়ে গেছে।

আমার সংবাদ/এআরএস

Link copied!