Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

ন্যাশনাল ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক তৌহিদুল আলম খান

অর্থনৈতিক প্রতিবেদক

জানুয়ারি ২৫, ২০২৪, ০৩:২৭ পিএম


ন্যাশনাল ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক তৌহিদুল আলম খান
ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুল আলম খান। ছবি: সংগৃহীত

ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে যোগদান করেছেন মো. তৌহিদুল আলম খান। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) এ পদে যোগদান করেন তিনি। ব্যাংকের জনসংযোগ বিভাগ থেকে এ তথ্য জানানো হয়েছে।

ব্যাংকিং খাতে ৩১ বছরের অভিজ্ঞতা সম্পন্ন এই ব্যাংকার এই পদে যোগদানের পূর্বে প্রিমিয়ার ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হিসাবে কর্মরত ছিলেন।

এর আগে গত ২১ ডিসেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সুপারিশে ন্যাশনাল ব্যাংকের পর্ষদ ভেঙে দেয় বাংলাদেশ ব্যাংক। ওইদিন  নতুন পর্ষদও গঠন করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাংকটির নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের সাবেক অধ্যাপক সৈয়দ ফেরহাত আনোয়ার।

বোর্ডের অন্য নতুন সদস্যরা হলেন : বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম; সাউথইস্ট ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এম কামাল হোসেন, ন্যাশনাল ব্যাংকের সদ্য বিলুপ্ত পর্ষদের পরিচালক পারভীন হক সিকদার; বিলুপ্ত পর্ষদের উদ্যোক্তা পরিচালক খলিলুর রহমান; আরেক উদ্যোক্তা পরিচালক মোয়াজ্জেম হোসেন এবং সিকদার ইন্স্যুরেন্স কোম্পানি থেকে ব্যাংকের মনোনীত পরিচালক মো. শফিকুর রহমান।

নতুন এমডি  তৌহিদুল আলম খান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফিন্যান্স বিভাগ হতে স্নাতকোত্তর ডিগ্রী সম্পন্ন করেন এবং পরবর্তীতে ১৯৯৩ সালে অগ্রণী ব্যাংকে সিনিয়র অফিসার হিসেবে যোগদানের মাধ্যমে তার ব্যাংকিং কর্মজীবন শুরু করেন। তিনি প্রাইম ব্যাংক, ব্যাংক এশিয়া, মধুমতি ব্যাংক ও স্ট্যান্ডার্ড ব্যাংক-এ সিবিও, সিআরও ও ক্যামেলকো হিসেবে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন।

বাংলাদেশে দেশীয় ব্যাংক সমূহের মধ্যে তার নেতৃত্বেই প্রথম শরিয়াহ্ ভিত্তিক সিন্ডিকেশন বিনিয়োগ চুক্তি এবং সূচনাকালীন সময়ে সবচেয়ে বড় সিন্ডিকেশন টার্ম লোন সম্পাদনের মাধ্যমে অগ্রগণ্য ভূমিকা পালন করেন। তিনি আইসিএমএবির একজন ফেলো সদস্য এবং বাংলাদেশের প্রথম সনদধারী সাসটেইনেবিলিটি রিপোর্টিং অ্যাস্যুরার (সিএসআরএ)।

মো. তৌহিদুল আলম খান তাঁর লেখনীর স্বীকৃতিস্বরূপ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অনেক মর্যাদাপূর্ণ পুরষ্কার ও সম্মাননা অর্জন করেছেন। পেশাগত জীবনে তিনি দেশ-বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচী এবং সম্মেলনে অবদান রেখেছেন।

এআরএস

Link copied!