Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

ভুলক্রমে আসা বি‌ভিন্ন কেন্দ্রের শিক্ষার্থীদেরও পরীক্ষা নিলো জবি

জ‌বি প্রতি‌নি‌ধি

জ‌বি প্রতি‌নি‌ধি

জুলাই ৩০, ২০২২, ০২:৫৩ পিএম


ভুলক্রমে আসা বি‌ভিন্ন কেন্দ্রের শিক্ষার্থীদেরও পরীক্ষা নিলো জবি

দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে গুচ্ছ ভর্তি পরীক্ষা। বেলা ১২টা থেকে বিজ্ঞান অনুষদভুক্ত ‍‍`ক‍‍` ইউনিটের পরীক্ষা শুরু হয়েছে। দেশের অন্যান্য কেন্দ্রের মত জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসও সকাল থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পদচারণায় মুখর ছিল। এদিন বি‌ভিন্ন কেন্দ্রের প্রায় ৮০ জন পরীক্ষার্থী ভুলবশত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে চলে আসে। মানবিক দিক বিবেচনায় তাদের পরীক্ষা  বিশ্ববিদ্যালয়েই নেওয়া হয়েছে।

বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের একটি রুমে সেই ৮০ জন শিক্ষার্থীদের পরীক্ষা বিশেষ ব্যবস্থাপনায় নেওয়া হ‌য়ে‌ছে। তবে এ বছর বিশেষ কোটার কোন শিক্ষার্থী মেডিকেল সেন্টারে পরীক্ষা দেয়নি।

বিষয়টা আমার সংবাদ‌কে নিশ্চিত করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল বলেন, ভুলক্রমে আসা শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করেছি আমরা। সবকিছু সুষ্ঠু ভাবে সম্পন্ন হয়েছে।

প্রসঙ্গত, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে যেসব শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার কেন্দ্র নির্ধারণ করেছিলো তাদের আসন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সহ মোট ৯টি কেন্দ্রে সাজানো হয়েছিলো। এবার গুচ্ছ ভর্তি পরীক্ষায় ঢাকায় গুচ্ছের কেন্দ্র হিসেবে থাকছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ, নটরডেম কলেজ, ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ,গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সাইন্স, ইডেন মহিলা কলেজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রায় ৮ টি কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন ৬৪৪৫৮ জন পরীক্ষার্থী।

জানা যায়, ২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটে পরীক্ষার জন্য মোট আবেদন পড়েছে ২ লাখ ৯৪ হাজার ৫২৪টি। এরমধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে। ‘এ’ ইউনিটে এক লাখ ৬১ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তি আবেদন করেছেন।

শিক্ষার্থীদের সুবিধার্থে সবগুলো কেন্দ্রেই রাখা হয়েছে মেডিকেল টিম। নিরাপত্তা নিশ্চিতে মোতায়েন করা হয়েছে পর্যাপ্ত পুলিশ। একই সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের স্বেচ্ছাসেবী সংগঠনগুলোও শৃঙ্খলা রক্ষায় কাজ করছে।

গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয় হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ) , কুমিল্লা বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় (কিশোরগঞ্জ) এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

কেএস 
 

Link copied!