Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

বাকৃবির সাবেক উপাচার্য জাতীয় অধ্যাপক আমিনুল হকের মৃত্য

বাকৃবি প্রতিনিধি

বাকৃবি প্রতিনিধি

আগস্ট ২৯, ২০২২, ০৮:০১ পিএম


বাকৃবির সাবেক উপাচার্য জাতীয় অধ্যাপক আমিনুল হকের মৃত্য

বার্ধক্য জনিত কারণে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সাবেক উপাচার্য এবং মাৎস্যবিজ্ঞান অনুষদের প্রতিষ্ঠাতা জাতীয় অধ্যাপক, ড. এ কে এম আমিনুল হক মারা গেছে।

সোমবার (২৮ আগস্ট) দুপুর ১টা ১০ মিনিটে নিজ বাসভবনে মারা যান তিনি। বিষয়টি  নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল মনসুর।

জানা যায়, অধ্যাপক ড. এ কে এম আমিনুল হক একজন বাংলাদেশী শিক্ষাবিদ ও সামুদ্রিক জীববিজ্ঞানী। ১৯৫০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং ১৯৫২ সালে পাঞ্জাব বিশ্ববিদ্যালয়, লাহোর থেকে স্নাতকোত্তর শেষ করেন। ১৯৫৭ সালে নটিংহাম বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি বাকৃবির উপাচার্য হিসাবে  ১৯৮০-১৯৮৮ দুই মেয়াদে দায়িত্ব পালন করেছিলেন।

তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে মৎস্যবিজ্ঞান অনুষদ প্রতিষ্ঠা করেন। তিনি ফাদার অব ফিসারিজ নামেও অধিক পরিচিত। বাংলাদেশ সরকার কর্তৃক ২০০৬ সালে পাঁচ বছরের জন্য জাতীয় অধ্যাপক নিযুক্ত হন। তিনি শাহাবুদ্দিন আহমেদ তত্ত্বাবধায়ক সরকারের মন্ত্রীর পদমর্যাদার একজন প্রাক্তন উপদেষ্টা। ১৯৮৮ সাল থেকে বাংলাদেশ বিজ্ঞান একাডেমির নির্বাচিত সহযোগী। ২০০৮-২০১২ ইনস্টিটিউটটির সহ-সভাপতির দায়িত্ব পালন করেছিলেন। জীবনের শেষ পর্যায়ে তিনি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে মৎস্য বিভাগের সামুদ্রিক পরিচালক হিসাবে দায়িত্ব পালন করছেন।

এসএম

Link copied!