Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

হাবিপ্রবিতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন

হাবিপ্রবি সংবাদদাতা

হাবিপ্রবি সংবাদদাতা

অক্টোবর ১৮, ২০২২, ০৫:০২ পিএম


হাবিপ্রবিতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের হাবিপ্রবি ছায়া জাতিসংঘ সংস্থার আয়োজনে আন্তর্জাতিক ছায়া জাতিসংঘের সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২৭ থেকে ২৯ অক্টোবরের এই সম্মেলনে দেশ-বিদেশের ২৩ বিশ্ববিদ্যালয়ের প্রায় ২০০ শিক্ষার্থী প্রতিনিধি এতে অংশগ্রহণ করবেন।

এ উপলক্ষে হাবিপ্রবি ছায়া জাতিসংঘ সংস্থা ১৭ অক্টোবর বিকেল চারটায় হাবিপ্রবি সাংবাদিক সমিতির অফিসরুমে এক প্রেস কনফারেন্সে নিজেদের আয়োজনের বিষয়ে ঘোষণা দেন।

প্রেস কনফারেন্সে লিখিত বক্তব্য পাঠ করেন হাবিপ্রবি ছায়া জাতিসংঘের সভাপতি ইরফান ফরিদ পলক। তিনি বলেন, ছায়া জাতিসংঘ সংস্থা জাতিসংঘের একটি সিমুলেশন হিসেবে কাজ করে থাকে। প্রতিবছর সংস্থাটি দেশ এবং দেশের বাহিরের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানের প্রতিনিধিদের অংশগ্রহণে জাতিসংঘের আদলে আন্তর্জাতিক কনফারেন্স আয়োজন করে থাকে। এরই ধারাবাহিকতায় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ‍‍`হাবিপ্রবি ছায়া জাতিসংঘ সংস্থা‍‍` (এইচএসটিইউ মডেল ইউনাইটেড নেশন) এর উদ্যোগে শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন।

হাবিপ্রবিতে অনুষ্ঠিতব্য তিনদিন ব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণ করবেন দেশ-বিদেশের ২৩  বিশ্ববিদ্যালয়ের প্রায় ২০০ জন শিক্ষার্থী প্রতিনিধি। এছাড়াও  অংশগ্রহণ করছে স্কুল এবং কলেজ পর্যায়ের বিভিন্ন প্রতিনিধিরা।

মোট ছয়টি কমিটির আওতায় আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ কনফারেন্সের এই মহা আয়োজনকে ঘিরে থাকছে পার্টিসিপ্যান্ট সার্টিফিকেট প্রদান, বিভিন্ন ডেলিগেট এ্যাওয়ার্ড প্রদান, কালচারাল সেরেমনি, গ্লোবাল ভিলেজ, গ্রান্ড ডিনার, সারপ্রাইজিং ইভেন্টসহ আরও নানা চমক।

হাবিপ্রবি ছায়া জাতিসংঘ সংস্থা আয়োজিত এই সম্মেলনে জাতিসংঘের সাধারণ পরিষদ, নিরাপত্তা পরিষদ এবং এর বিশেষায়িত কমিটির কার্যক্রম অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, মডেল ইউনাইটেড নেশনস (MUN) বা প্রতীকি জাতিসংঘ সম্মেলন বিশ্বব্যাপি অন্যতম প্রসিদ্ধ যুব সম্মেলন । বিশ্বের প্রায় অধিকাংশ দেশেই অনেক গুরুত্বের সাথে এই সম্মেলনের আয়োজন হয়ে থাকে। ১৯২০ সালে তৎকালীন "লিগ অফ নেশনস" এর সিমুলেশন হিসেবে নিউ ইয়র্কে ন্যাশনাল মডেল ইউনাইটেড নেশনস ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের হার্ভার্ড মডেল ইউনাইটেড নেশনস সম্মেলনের মাধ্যমে এই আয়োজনের যাত্রা শুরু হয়।

এসএম

Link copied!