Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

নদী বাঁচাও দাবিতে গ্রীন ভয়েস হাবিপ্রবি‍‍`র সাইকেল র‍্যালি ও মানববন্ধন

হাবিপ্রবি প্রতিনিধি

হাবিপ্রবি প্রতিনিধি

নভেম্বর ১২, ২০২২, ০৯:১৬ পিএম


নদী বাঁচাও দাবিতে গ্রীন ভয়েস হাবিপ্রবি‍‍`র সাইকেল র‍্যালি ও মানববন্ধন

"নদী বাঁচলে বাঁচবে দেশ, নদীমাতৃক বাংলাদেশ" স্লোগানকে সামনে রেখে নদী দখল ও দূষণমুক্ত রাখতে সাইকেল র‍্যালির আয়োজন করেছে গ্রীন ভয়েস হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা।

শুক্রবার (১১ নভেম্বর) দুপুর তিনটায় গ্রীন ভয়েস হাবিপ্রবি শাখার সভাপতি রবিউল ইসলাম রুবেল এর নেতৃত্বে এ র‍্যালি অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন থেকে যাত্রা শুরু করে এ সাইকেল র‍্যালি হাবিপ্রবি ক্যাম্পাস হয়ে কর্ণাই এলাকার ঢেপা নদী ঘুড়ে আবার ক্যাম্পাসে এসে শেষ হয়।

সাইকেল র‍্যালিতে অন্যান্য সদস্যদের মাঝে উপস্থিত ছিলেন আব্দুল্লাহ আল মামুন, ঊম্মে আজমেরী তুজ জাহান, মোছাঃ আকিয়াতুজ্জাহান, মো রাহাত হোসেন, মোঃসোহেল রানা, মহানন্দ বর্মন,দূর্জয় রায় লেমন,শুভ রায়, সুন্নাতুন ফারজিয়া সুরভি, সৈয়দ শহীদ মারুফ, শিউলী রানী রায়, রিপন চন্দ্র সেন, ইসমত আরা আক্তার, মারুফ হাসান, সুমন বাদশা, কামরুল হাসান রাব্বি প্রমুখ।

নদী বাঁচাও, জীবন বাঁচাও এই প্রতিপাদ্যকে সামনে রেখে ঢেপা ,গর্ভেশ্বরিসহ দেশের সকল নদী দখল-দূষণ মুক্ত ও নদীর স্বাভাবিক গতি প্রবাহ নিশ্চিত করার দাবিতে দিনাজপুরে ঢেপা নদীর তীরে মানববন্ধন করেছে পরিবেশ বাদী যুব সংগঠন গ্রীন ভয়েস। হাবিপ্রবি শাখার নারী ও শিশু বিষয়ক সম্পাদক উম্মে আজমেরী তুজ জাহান কণার সঞ্চালনায় বক্তরা এসময় বক্তব্য রাখেন।

বক্তব্যে সংগঠনের সভাপতি মোঃরবিউল ইসলাম রুবেল বলেন, দখল, দূষণ, অবৈধভাবে বালু উত্তোলন এবং প্রবাহহীনতার কারণে দিনাজপুর তথা উত্তর জনপদের প্রাচীন ঐতিহ্যবাহী নদী পূর্ণভবা এখন মৃতপ্রায় সরু খালে পরিণত হয়েছে। সভ্যতা নষ্ট হয়ে যাচ্ছে। নদী দূষণের কারণে নদীর নাব্যতা কমে যাচ্ছে যার কারণে প্রতি বছর বন্যায় ক্ষতিগ্রস্ত হচ্ছে লক্ষাধিক মানুষ।

এসময় বক্তারা আরো বলেন, আমরা চাই দিনাজপুর তথা সারা বাংলাদেশ প্রতিটি নদী তার নিজস্ব গতিপথ ফিরে পাক। নদী কেন্দ্রিক মানুষের যে জনজীবন তা আবার ফিরে আসুক। নদী নদীই হয়ে উঠুক।

কেএস 
 

Link copied!