Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

মুক্তিযুদ্ধের চেতনা নিয়েই সৃষ্টি হয়েছে গণ বিশ্ববিদ্যালয়: উপাচার্য

গবি প্রতিনিধি

গবি প্রতিনিধি

ডিসেম্বর ২৯, ২০২২, ০৪:৩৮ পিএম


মুক্তিযুদ্ধের চেতনা নিয়েই সৃষ্টি হয়েছে গণ বিশ্ববিদ্যালয়: উপাচার্য

সাভারের গণবিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন বলেন, মুক্তিযুদ্ধের চেতনা নিয়েই শুরু হয়েছে গণ বিশ্ববিদ্যালয়। গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী একজন মহান মুক্তিযোদ্ধা যিনি মাঠে থেকে যুদ্ধ করেছেন এবং মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে গড়েছেন গণ বিশ্ববিদ্যালয়।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকালে গণ বিশ্ববিদ্যালয়ের ৪১৭ নং কক্ষে অনুষ্ঠিত ‘বিজয় দিবস ২০২২ উপলক্ষে ’ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সভাপতির বক্তব্যকালে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি আরও বলেন, বর্তমানে আমাদের দেশ তলা বিহিন ঝুড়ি থেকে অনেক উন্নতি করেছে কিন্তু দুর্নীতি মুক্ত করতে পারলে দেশের উন্নতি আরো বেশি সম্ভব হতো। আশা রাখি, শীঘ্রই দেখে যেতে পারবো একদিন আমাদের দেশ উন্নত দেশের মর্যাদা লাভ করবে।

অনুষ্ঠানের প্রধান আলোচক বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. মোঃ আমির হোসেন মুক্তিযুদ্ধে নিজের স্মৃতিচারণ করে বলেন, ছরিলাম ট্রেনিং সেন্টার থেকে মাত্র ১৫ বছর বয়সে যুদ্ধের জন্য প্রশিক্ষণ শুরু করি। পরবর্তীতে মুক্তিযুদ্ধের গেরিলা বাহিনীতে যোগদান করে যুদ্ধে অংশগ্রহণ করি।

তিনি আরও বলেন, গেরিলা বাহিনীতে যোগ দেওয়ার পর আমাদের একটাই লক্ষ্য ছিলো যুদ্ধে জয়লাভ করেই আমরা ঘরে ফিরবো এবং এর মধ্যে যদি মরে যাই তবে অন্তত পাঁচ জন পাকবাহিনীকে মেরেই মরবো। একটি সম্মুখ যুদ্ধে আমার সামনেই ৮০ জন সহযোদ্ধারা শহীদ হয় ভাগ্যক্রমে আমি বেঁচে যাই এবং বেঁচে আছি।

স্বাধীনতার পরে ধীরে ধীরে উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে আমাদের দেশ কিন্তু বর্তমানে কিছু বাঁধার কারণে এগিয়ে যেতে পারছেনা। এক্ষেত্রে প্রধান কাজ নিজেদেরকে নিজ যায়গা থেকে উন্নয়ন করতে হবে। অন্যায় অবিচার থেকে বিরত থাকতে হবে। তবেই পূর্ণ স্বাধীনতা লাভ করবে ও দেশ উন্নয়ন হবে।

আলোচনা সভায় আরও বক্তব্য দেন, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, সকল অনুষদের ডিন ও রেজিস্ট্রার। এসময় আরও উপস্থিত ছিলেন,  বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান এবং সকল বিভাগের শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীরা।

আলোচনা সভার শেষ অংশে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানে শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধ ভিত্তিক গান, কবিতা অভিনয়সহ বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে অনুষ্ঠান সম্পন্ন হয়।

কেএস 

Link copied!