Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

ঢাবিতে ক্রিকেট খেলা নিয়ে সংঘর্ষে আহত ১৮

ঢাবি প্রতিবেদক

ঢাবি প্রতিবেদক

জানুয়ারি ১০, ২০২৩, ১১:৫৪ এএম


ঢাবিতে ক্রিকেট খেলা নিয়ে সংঘর্ষে আহত ১৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্তঃবিভাগ ক্রিকেট টুর্নামেন্টের ফাইনালকে কেন্দ্র করে সমাজকল্যাণ মার্কেটিং বিভাগের শিক্ষার্থীদের মধ্যে হাতাহাতি একপর্যায়ে তা সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে অন্তত ১৮ জন শিক্ষার্থী আহত হয়েছে।

সোমবার (৯ জানুয়ারি) বিকেল চারটার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এ  ঘটনা ঘটে। আহতদের মধ্যে মার্কেটিং বিভাগের ৪ জন ও বাকি ১৬ জন সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষার্থী

খোঁজ নিয়ে জানা যায়, টুর্নামেন্টে প্রথমে ব্যাট করতে নেমে সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট ১৯.০৩ বলে ১০ উইকেট হারিয়ে ১৪৯ রান সংগ্রহ করে। অন্যদিকে মার্কেটিং বিভাগ ৯.০২ বলে ১ উইকেট হারিয়ে ৭২ সংগ্রহ করার পর দুদলের মাঝে আউট হওয়া না হওয়া নিয়ে কথা কাটাকাটি শুরু হয়। একপর্যায়ে সেটা সংঘর্ষে রূপ নেয়। এসময় এক দল অপর দলকে স্টাম্প, চেয়ার দিয়েও আঘাত করে। ফলে গুরুতর আহত হন বেশ কয়েকজন। ফলে খেলা স্থগিত রাখা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানায়, প্রথমে মার্কেটিং বিভাগের একজন ওপেনার বোল্ড হলে তা মানতে চায়নি। তারপর এই ইস্যুটিকে কেন্দ্র করে একদল আরেকদলকে স্লেজিং করে। পরে তর্কাতর্কির একপর্যায়ে সংঘর্ষে লিপ্ত হয়।

আহতরা হলেন, সমাজকল্যাণের- স্নাতকোত্তরের শিক্ষার্থী নাজমুস সাকিব শান্ত, মামুন রেজা, জীম নাজমুল, মিনহাজুল ইসলাম ফাহিম; চতুর্থ বর্ষের নাঈম হাসান অয়ন, কৃপা দাস, ফারহান মুরসালিন অলিভ, জামিল হোসেন জীম; তৃতীয় বর্ষের মশিউর রহমান মুন্না, রিশাদ সরকার, এনামুল হক পলাশ, অয়ন সমাদ্দার, মাসফিউর রহমান; দ্বিতীয় বর্ষের তপন; প্রথম বর্ষের মেহেদী হাসান ও রেদোয়ান। এদের মধ্যে নাজমুস সাকিব শান্ত, জীম নাজমুল, মশিউর রহমান মুন্না ও মেহেদী হাসান গুরুতর আহত হয়েছেন।

অন্যদিকে মার্কেটিং বিভাগের আহত ৪ জন হলেন- ব্যাচ ২৭-এর মো. দেলোয়ার হোসেন, জুলফিকার মাহমুদ মুন্না, ইমতিয়াজ হোসেন ও ব্যাচ ২৬-এর আরাফ মাহমুদ।

সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের আহত শিক্ষার্থী অয়ন সমাদ্দার জানান, মার্কেটিং এর জীম যখন নাজমুল ভাইকে মারধর করছিল। তখন তাকে রক্ষা করতে গিয়ে হাতে আঘাতপ্রাপ্ত হই। আমাদের আহত খেলোয়াড়রা প্রাথমিক চিকিৎসা নিয়েছে। তবে শান্ত ভাই এখনও ঢাবি মেডিকেল সেন্টারে ভর্তি আছে।

সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের আহত আরেক শিক্ষার্থী মিনহাজুল ইসলাম ফাহিম বলেন, মাঠের বাইরে মারামারি লাগলে আমি মীমাংসা করতে যাই। তখন মার্কেটিং বিভাগের এক শিক্ষার্থী আমার হাতে চেয়ার দিয়ে আঘাত করে। এছাড়াও আমাদের বিভাগের শান্ত নামের একজনকে ইট দিয়ে মাথায় আঘাত করে। তাৎক্ষণিক তার মাথা ফেটে রক্ত ঝরে। সে এখন ঢামেকে চিকিৎসাধীন রয়েছে।

এবিষয়ে মার্কেটিং বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. এ. বি. এম. শহীদুল ইসলামকে একাধিকবার ফোন দেওয়া হলে তিনি ফোন কেটে দেন।

এ ব্যাপারে সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. গোলাম আজম বলেন, আমি খবর পেয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে যাই। সেখানে প্রায় ৩০ ঘন্টা ছিলাম। আহতদের মধ্যে কারো কপাল ফাটছে, কারো হাত কেটেছে, কারো নাক ফেটেছে। যারা বেশি আহত হয়েছে তাদেরকে ঢাবি মেডিকেল সেন্টারে রেখে এসেছি। আর বাকিরা প্রাথমিক চিকিৎসা নিয়ে চলে গেছে।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান আমার সংবাদকে বলেন, খেলার মাঠ হলো সম্প্রীতির, বন্ধুত্বের  আমুদের ও আনন্দের। এরকম নৃশংস আচরণ কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এ ব্যাপারে খুব দ্রুতই  যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হবে।

কেএস 

Link copied!