Amar Sangbad
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪,

বইমেলা ২০২৩

উচ্চশিক্ষার পাঠ্যপুস্তক ও গবেষণা গ্রন্থ নিয়ে বইমেলায় ইউজিসি

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ৫, ২০২৩, ০৪:৫০ পিএম


উচ্চশিক্ষার পাঠ্যপুস্তক ও গবেষণা গ্রন্থ নিয়ে বইমেলায় ইউজিসি

উচ্চশিক্ষাস্তরের বিক্রয়যোগ্য ৭৫টি পাঠ্যপুস্তক, গবেষণা ও অনুবাদ গ্রন্থ নিয়ে অমর একুশে বইমেলা ২০২৩ এ অংশগ্রহণ করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এছাড়া, বই মেলায় ইউজিসি’র স্টলে বিভিন্ন সময়ে কমিশনের প্রকাশিত দুই শতাধিক পাঠ্যপুস্তক ও অনুবাদ গ্রন্থ প্রদর্শনের জন্য রাখা হয়েছে।

শনিবার (৪ ফেব্রুয়ারি) বিকেলে বাংলা একাডেমি প্রাঙ্গণে ইউজিসি স্টল (৮৭৯-৮৮০) পরিদর্শন করেন কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন। এসময় ইউজিসি’র রিসার্চ সাপোর্ট এন্ড পাবলিকেশন ডিভিশনের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম, অতিরিক্ত পরিচালক মো. শাহীন সিরাজ, সিনিয়র সহকারী পরিচালক মো. নজরুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারিগণ উপস্থিত ছিলেন।

এসময় ইউজিসি সদস্য প্রফেসর সাজ্জাদ হোসেন নতুন প্রজন্মকে বই কিনতে মেলায় আসার আহ্বান জানান। এ বছর বইমেলার প্রতিপাদ্য ‘পড়ো বই গড়ো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’-এ  উদ্বুদ্ধ হয়ে প্রিয়জনকে উপহার হিসেবে বই দেওয়ার জন্য তিনি আহ্বান জানান।

তিনি আরও বলেন, প্রতি বছর দেশের উচ্চশিক্ষা নিয়ে নতুন বই প্রকাশ করেছে ইউজিসি। উচ্চশিক্ষায় মানসম্মত পুস্তক প্রণয়নে ইউজিসির সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে। মানসম্মত পুস্তক প্রণয়নে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের তিনি এগিয়ে আসার আহ্বান জানান। 

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক ও গবেষকগণ তাদের শিক্ষা ও গবেষণা কর্মকান্ডকে আরও গতিশীল ও কার্যকর করার ক্ষেত্রে কমিশনের প্রকাশিত এসকল প্রকাশনা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এবারের বইমেলায় ইউজিসি প্রকাশিত উল্লেখযোগ্য বই হচ্ছে- স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস, বাংলা ভাষা ও সাহিত্য, বাংলাদেশের উচ্চশিক্ষায় অর্জন, ডিপ লার্নিং ফান্ডামেন্টালস, নিউক্লিয়ার পাওয়ার ইন বাংলাদেশ এন্ড বিয়ন্ড, ডিজিটাল লজিক ডিজাইন, টেকনোলজিক্যাল ম্যানেজমেন্ট এন্ড ডেভেলপমেন্ট নেশানস, সাংগঠনিক আচরণ, স্ট্রাটেজিক ম্যানেজমেন্ট ইন সার্চ অব এক্সিলেন্স, ইন্ট্রোডাকশন টু ওপেন চ্যানেল হাইড্রোলিক্স, বিকিরণ পদার্থবিদ্যা, হাজী শরীয়তউল্লাহর ফরায়েজী আন্দোলনের ইতিহাস, মধুসূদন দত্ত ও দীনবন্ধু মিত্রের প্রহসনে সেকালের সমাজ ইত্যাদি।

প্রসঙ্গত, ২০০৭ সাল থেকে ইউজিসি অমর একুশে বইমেলায় নিয়মিত অংশগ্রহণ করে আসছে। ইউজিসি’র স্টলে বিশ্ববদ্যিালয় পর্যায়ে উপযোগী পাঠ্যপুস্তক ও রেফারেন্স বই এবং অনুবাদগ্রন্থ স্থান পেয়ে থাকে।

টিএইচ

Link copied!