Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

নতুন কলা ভবনের সামনে স্থায়ী ব্যারিকেড অপসারণের দাবি

জাবি প্রতিনিধি 

জাবি প্রতিনিধি 

ফেব্রুয়ারি ৬, ২০২৩, ০৮:০০ পিএম


নতুন কলা ভবনের সামনে স্থায়ী ব্যারিকেড অপসারণের দাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের(জাবি) নতুন কলা ভবনের সামনে স্থায়ী ব্যারিকেড অপসারণ করে পোর্টেবল ফোল্ডিং সিকিউরিটি গেইট দেয়ার দাবি জানিয়েছে শাখা ছাত্রলীগ। 

সোমবার (৬ ফেব্রুয়ারি) বেলা সাড়ে বারোটায় এ দাবি সহ মোট ১০ দফা দাবিতে উপাচার্যের কার্যালয়ে শাখা ছাত্রলীগের সভাপতি আখতারুজ্জামান সোহেল ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন এর নেতৃত্বে ছাত্রলীগের একটি প্রতিনিধি দল উপাচার্যের নিকট স্মারকলিপি প্রদান করেন।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ে বেড়েছে দুর্ঘটনার হার। গত একমাসের পরিসংখ্যান দেখলেও সংখ্যাটা নেহায়েত কম নয়। এর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে দেরি করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এই পরিস্থিতির জন্য প্রশাসন কেই দুষছেন বিভিন্ন মহলের শিক্ষার্থী ও শিক্ষকরা। গত রবিবার সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের ৫১ ব্যাচের শিক্ষার্থীর আহতের ঘটনায় শিক্ষক শিক্ষার্থীদের মানববন্ধন করেন। 

চলাচলের রাস্তা সংকটের এই সময়ে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের সামনে দেয়া ব্যারিকেড চলমান ভোগান্তির মাত্রা আরও বৃদ্ধি করছে বলে বিশ্বাস করেন বিশ্ববিদ্যালয়ের অংশজনেরা। শিক্ষার্থীদের চলাচলের সুব্যবস্থার বিবেচনা করে প্রশাসন এই গেইট খুলে দেবেন বলে প্রত্যাশী ছাত্র সংগঠননের নেতৃবৃন্দ। 

শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন বলেন, আমরা চাই যে, বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, শিক্ষার্থী কর্মকর্তারা আছে, তারা সকলে সাচ্ছন্দ্যে চলাচল করুক, এখন যে রাস্তা টা আছে সেটা ব্যাবহারে দুর্ঘটনার সম্ভাবনা বেশি, এবং নতুন কলার সামনের রাস্তা বন্ধ হওয়ার কারণে এই রাস্তাটি খুব ব্যাস্ত সড়কে পরিণত হয়েছে। সেক্ষেত্রে দুর্ঘটনা হওয়ার সম্ভাবনা বেশি, এবং আমরা দেখছি ও অহরহ দুর্ঘটনা ঘটছে। এরকম দুর্ঘটনা কখনো ই কাম্য নয়। সেক্ষেত্রে জনসাধারণ ও শিক্ষার্থীদের চলাচলের সুব্যবস্থার কথা চিন্তা করে হলেও প্রশাসনের এই রাস্তা খুলে দেয়া উচিত। 

স্মারকলিপিতে উল্লেখিত অন্যান্য দাবিগুলো হলো, ২রা ফেব্রুয়ারি ২০২৩ তারিখ জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজের ৫১ তম ব্যাচের শিক্ষার্থীর সাথে সংঘটিত সড়ক দুর্ঘটনার সুষ্ঠু তদন্ত ও দোষীকে দ্রুত বিচারের আওতায় আনতে হবে, ক্যাম্পাসের রাস্তার গুরুত্বপূর্ণ পয়েন্টে স্পিড ব্রেকারের সংখ্যা বাড়াতে হবে, পদার্থবিজ্ঞান বিভাগ থেকে বটতলা হয়ে গেরুয়ার ঢাল পর্যন্ত রাস্তা সংস্কার ও সম্প্রসারণ এবং নওয়াব ফয়জুন্নেসা হল থেকে টারজান পয়েন্টের রাস্তা সম্প্রসারণ করতে হবে, শহীদ সালাম বরকত হল হতে পরিবহন চত্ত্বর পর্যন্ত রাস্তার সংস্কার করতে হবে, অটোরিকশার সংখ্যা নির্ধারণ ও গতিসীমা নিয়ন্ত্রণ করতে হবে,  সম্পূর্ণ ক্যাম্পাস জুড়ে পর্যাপ্ত আলোর ব্যবস্থা এবং ল্যাম্পপোস্ট সংস্কার করতে হবে, ডেইরী গেইট থেকে জয় বাংলা গেইট পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সীমানা প্রাচীরের উচ্চতা বৃদ্ধি করতে হবে, সম্পূর্ণ ক্যাম্পাস CCTV ক্যামেরার আওতায় আনতে হবে, আল বেরুনী হলের সামনের রাস্তা সংস্কার করতে দ্রুত সময়ের মধ্যে যথাযথ ব্যবস্থা গ্রহণ।

তাৎক্ষণিকভাবে উপাচার্য অধ্যাপক নূরুল আলম দ্রুততম সময়ের মধ্যে  দাবিগুলো পূরণের কাজ হাতে নিবেন বলে আশ্বাস দেন। 

উল্লেখ্য, গত ৩১ আগস্ট স্টিলের পাইপ বসিয়ে নতুন কলা ভবনের সামনের রাস্তাটি স্থায়ীভাবে বন্ধ করা হয়েছে। তখন  বিভিন্ন শিক্ষার্থীর আহতের ঘটনা ঘটে।

কেএস 

Link copied!