Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

‘শিক্ষা ব্যবস্থার সকল পর্যায়ে স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করতে হবে’

মো. মাসুম বিল্লাহ

মার্চ ২০, ২০২৩, ০৮:৪১ পিএম


‘শিক্ষা ব্যবস্থার সকল পর্যায়ে স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করতে হবে’

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দেশের উন্নয়নের প্রয়োজনে দক্ষ জনশিক্ত গড়ে তোলা অত্যাবশ্যক। এক্ষেত্রে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো বিশেষ ভূমিকা পালন করতে পারে। শিক্ষা ব্যবস্থার সকল পর্যায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। শিক্ষার গুণগত মান বৃদ্ধি করতে হবে। উচ্চ শিক্ষার ক্ষেত্রে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কাঠামোগত ও শিক্ষা কার্যক্রমে গুণগত উন্নয়ন সাধিত হচ্ছে। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ উচ্চ শিক্ষার ক্ষেত্রে নতুন সম্ভাবনার দ্বার খুলে দিয়েছে।

সোমবার (২০ মার্চ) ব্রাক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে রাষ্টপ্রতি ও আচার্যের প্রতিনিধি হিসেবে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী। সমাবর্তনে ব্র্যাক ইউনিভার্সিটির ট্রাস্ট্রি বোর্ডের চেয়ারপারসন তামারা হাসান আবেদ উপস্থিত ছিলেন। সমাবর্তন বক্তা ছিলেন ওমর ইশরাক। এ সময় ব্র্যাক ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য এবং উপ-উপাচার্য এবং বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষকমণ্ডলি  উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ২০০১ সালে প্রতিষ্ঠার পর থেকে ব্র্যাক ইউনিভার্সিটি মানসম্পন্ন শিক্ষা প্রদানের মাধ্যমে দক্ষ গ্র্যাজুয়েট তৈরি করে আসছে। এই বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ বাংলাদেশ এবং বিশ্বের জন্য যোগ্য নেতৃত্ব তৈরি করতে একটি বিশ্ববিদ্যালয় তৈরি করতে চেয়েছিলেন। তার সেই স্বপ্ন বাস্তবায়ন করতে আপনাদের সবাইকে দেশ ও মানুষের কল্যাণে নিজেদের নিয়োজিত করতে হবে।

উচ্চশিক্ষা ব্যবস্থা ঢেলে সাজানোর আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘স্মার্ট শিক্ষায় স্মার্ট দেশ, শেখ হাসিনার বাংলাদেশ’ এ প্রত্যয়কে সামনে নিয়ে শিক্ষা মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। আমরা চাই দেশের সকল পর্যায়ের শিক্ষা ব্যবস্থাকে বিশ্বমানে উন্নীত করতে। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে আমরা শিক্ষা ব্যবস্থায় রূপান্তরের কথা বলছি। পরিবর্তনশীল বিশ্বের শ্রম বাজারের চাহিদা অনুযায়ী শিক্ষাব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে।

দেশের বিশ্ববিদ্যালয়গুলোর বিশেষ ভূমিকার কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়গুলোয় যেভাবে ডিগ্রিগুলো অর্গানাইজড আছে তা নিয়ে চিন্তা করতে হবে। আমাদের মডিউলার এডুকেশনে যাবার কথা। সামনে যে দিন আসছে যেভাবে দ্রুত পৃথিবী পরিবর্তন হচ্ছে তাতে আজ যে ডিগ্রি অর্জন করে যাচ্ছেন পাঁচ বছর পর তা আর প্রয়োজন নাও হতে পারে। সে জন্য রিস্কিল করতে হবে, আপস্কিল করতে হবে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আজ যারা স্নাতক হচ্ছেন তাদের প্রতি ও তাদের অভিভাবকদের প্রতি অভিনন্দন ও শুভকামনা রইলো। স্নাতকবৃন্দ তাদের নিজ জীবন গড়ে তোলার পাশাপাশি পরিবার, সমাজ, রাষ্ট্র ও বিশ্বের প্রতি তাদের যে দায়িত্ব রয়েছে তা‍‍` পালনে সচেষ্ট হবেন এ প্রত্যাশা করছি।
এআরএস

Link copied!