Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে

ভর্তি পরীক্ষায় শিফট পদ্ধতি বাতিলের দাবি ছাত্র ফ্রন্টের

জাবি প্রতিনিধি

জাবি প্রতিনিধি

মার্চ ২৩, ২০২৩, ১০:৫৩ এএম


ভর্তি পরীক্ষায় শিফট পদ্ধতি বাতিলের দাবি ছাত্র ফ্রন্টের

ভর্তি পরীক্ষায় শিফট পদ্ধতি বাতিল এবং ভর্তি ফর্মের মূল্য বৃদ্ধি না করার দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা। বুধবার (২২ মার্চ) সংগঠনের সাংগঠনিক সম্পাদক আরিফুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

সংগঠনটির সভাপতি আবু সাঈদ ও সাধারণ সম্পাদক কনোজ কান্তি রায়ের বরাত দিয়ে বলা হয়, গতবছর ২০২২-২৩ শিক্ষাবর্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় নানাবিধ সংস্কার করা হয়। তাতে পরীক্ষার ইউনিট সংখ্যা কমানো হয়, পক্ষান্তরে অন্যায্য বাণিজ্যনীতির কবলে ভর্তি ফর্মের মূল্য বহুগুণ বেড়ে যায়। 

এছাড়াও, ঘটে যাওয়া ভর্তি পরীক্ষায় শিফট পদ্ধতির নানান ত্রুটির তথ্য নানান সংবাদপত্র মারফত প্রচারিত হয়। সেই তথ্যসূত্র অনুযায়ী, শিফট পদ্ধতিতে নেয়া ভর্তি পরীক্ষার বৈষম্যমূলক অবস্থাটি সুস্পষ্ট। শিফট পদ্ধতিতে ভর্তি সঠিক মেধার মূল্যায়নে চরম নৈরাজ্যমুলক অব্যবস্থাপনার পরিচায়ক। এই প্রক্রিয়ায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সাথে চরম অসাধুতা করা হয়। অনেকাংশেই প্রকৃত মেধাবীদের করা হয় বঞ্চনা, যা তাদের জন্য দুর্ভাগ্যজনক এবং বিশ্ববিদ্যালয়ের জন্যও লজ্জার। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এই প্রশাসন গত বছর ক্যাম্পাস বন্ধকালীন সময়ে অযাচিতভাবে ভর্তি ফর্মের মূল্যবৃদ্ধি করেছে, সাধারন শিক্ষার্থীরা যাতে অযৌক্তিক এই সিদ্ধান্ত নিয়ে কথা বলার সুযোগ না পায়। এহেন মুনাফালিপ্সা ও চৌর্যবৃত্তি, শিক্ষকসমাজের জন্য অপমানজনক। যদি আবারও বন্ধকালীন ক্যাম্পাসে চুপিসারে ফর্মের মূল্যবৃদ্ধি করার পায়তারা করা হয় তবে তা শিক্ষার্থীরা কোনোভাবেই মেনে নিবেনা এবং এর বিরুদ্ধে কঠোর অবস্থান নিবে। তারা প্রশাসনকে আহবান করে বলেন, প্রশাসনের উচিত হবে দেশের সাধারণ খেটে খাওয়া মানুষের সন্তানদের কথা চিন্তা করে ন্যায্যভাবে ফর্মের মূল্য নির্ধারণ করা।

এর আগে গত ১৫ মার্চ ভর্তি পরীক্ষার শিফট পদ্ধতি বাতিল এবং ভর্তি ফি কমানোর দাবীতে মানববন্ধন করে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা।

আরএস

 

Link copied!