Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

নেপের ৪টি আঞ্চলিক কার্যালয় স্থাপন করা হবে: গণশিক্ষা সচিব

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ২২, ২০২৩, ০৬:৩৪ পিএম


নেপের ৪টি আঞ্চলিক কার্যালয় স্থাপন করা হবে: গণশিক্ষা সচিব

প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ বলেছেন, জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি-নেপ এর কর্মকান্ডে গতিশীলতা, প্রসার এবং গবেষণা কার্যক্রমকে ছড়িয়ে দেবার লক্ষ্যে ময়মনসিংহের সদর দপ্তরের পাশাপাশি ৪টি আঞ্চলিক অফিস স্থাপন করা হবে।

এর মধ্যদিয়ে শিক্ষা ও গবেষণা কর্মকান্ডে এ প্রতিষ্ঠান একটি প্রথম সারির প্রতিষ্ঠান হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতে সক্ষম হবে। এ জন্য নেপ আইন সংশোধন করে যুযোপযোগী করার উদ্যোগ নেয়া হয়েছে।  

তিনি বলেন, পরিবর্তিত প্রেক্ষাপটে আগামীর চ্যালেঞ্জ মোকাবেলা করে নিরন্তর এগিয়ে যেতে শিক্ষার কোন বিকল্প নেই। সময়ের সাথে বদলে যাওয়া পৃথিবীর শিক্ষার স্বরূপ ও গতি প্রকৃতি কেমন হবে তা নিরূপন করতে নিরন্তর গবেষণার কোন বিকল্প নেই। 

গবেষণার মাধ্যমে একদল মেধাবী, দক্ষ, আধুনিক চিন্তা-চেতনায় উদ্দীপ্ত, দেশপ্রেমে উদ্বুদ্ধ গবেষক তৈরি হবে যারা প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করে সমস্যা সমাধানে প্রস্তুত আগামী প্রজন্ম গড়ে তুলবে।

তিনি আজ মঙ্গলবার ঢাকা পিটিআই মিলনায়তনে নেপ আয়োজিত গবেষণা প্রতিবেদন উপস্থাপন বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

সেমিনারে Bangla Reading Fluency: A Way Out to Improve the Situation. 
Setting Reading Fluency Benchmark in Bangla for the Students of Grade 3 and Grade 5.
Measuring Teacher Effectiveness for Primary Teachers in Bangladesh. 
Weakness of Grade Three Students in Mathematics: Causes and Remedies. এ চারটি বিষয়ে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করা হয়।

নেপ’র মহাপরিচালক মো. শাহ আলমের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তৃতা করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত।

এইচআর

Link copied!