Amar Sangbad
ঢাকা শনিবার, ০২ মার্চ, ২০২৪,

নজরুল বিশ্ববিদ্যালয়ে ত্রিশাল মুক্ত দিবস পালিত

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ডিসেম্বর ৯, ২০২৩, ০৪:৫২ পিএম


নজরুল বিশ্ববিদ্যালয়ে ত্রিশাল মুক্ত দিবস পালিত

১৯৭১ সালের ৯ ডিসেম্বর পাক হানাদার বাহিনীর হাত থেকে মুক্ত করা হয়েছিল ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলা। প্রতিবছরের ন্যায় এবারও এ দিনটিকে স্মরণ করে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ত্রিশাল মুক্ত দিবস পালন করা হয়েছে।

দিবসটিকে ঘিরে শনিবার (৯ ডিসেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে জাতীয় সংগীত গেয়ে জাতীয় পতাকা উত্তোলনের পর একটি বিজয় শোভাযাত্রা ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য এবং পরে ‘চির উন্নত মম শির’-এ ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের পক্ষে থেকে উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর ও ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান  ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও শিক্ষক সমিতি এবং কর্মকর্তা পরিষদের পক্ষ থেকেও শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

শ্রদ্ধা নিবেদন  শেষে এক সংক্ষিপ্ত সমাবেশে উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, ‘৯ ডিসেম্বর ত্রিশালের মুক্তিযোদ্ধারা এই অঞ্চলকে শত্রুমুক্ত করেছিল। তাঁদের বীরত্বের ইতিহাস আমাদের জাতীয় ইতিহাসেরই অংশ। দেশ মাতৃকার মুক্তির জন্য যারা লড়াই করেছেন, রক্ত দিয়েছেন, অস্ত্রহাতে যুদ্ধ করেছেন, সম্ভ্রম দিয়েছেন সেসব শহিদ মুক্তিযোদ্ধা, সাধারণ মানুষ ও বেঁচে থাকা মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর সম্মান জানাই।

সংক্ষিপ্ত সমাবেশে আরও বক্তব্য রাখেন ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রিয়াদ হাসান, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জী, ছাত্র উপদেষ্টা ড. মোহাম্মদ মেহেদী উল্লাহসহ অন্যরা।

এইচআর

Link copied!