Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

‘সমালোচনা হলেও কারিকুলামের বাস্তবায়ন ছাড়া বিকল্প নেই’

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ১৯, ২০২৪, ০৮:২২ পিএম


‘সমালোচনা হলেও কারিকুলামের বাস্তবায়ন ছাড়া বিকল্প নেই’

শিক্ষাবিদ ও বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে নতুন কারিকুলামের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হয়েছে। সমালোচনার ভয়ে সঠিক ও যথার্থ সিদ্ধান্ত থেকে আমরা সরে আসবো না। নতুন শিক্ষা কারিকুলামের সমালোচনা হলেও এর বাস্তবায়ন ছাড়া কোনো বিকল্প নেই। শুক্রবার (১৯ জানুয়ারি) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউজে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এ কথা বলেন।

নতুন কারিকুলামের আলোচনা-সমালোচনা নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, নেগেটিভ জিনিস ভাইরাল হয় বেশি। নিবন্ধিত, আইনত ও স্বীকৃত গণমাধ্যম সেটা আপনারা যেভাবে অনুসন্ধান করে একটি তথ্য দেন সেভাবে কিন্তু সাধারণ মানুষ বা যারা অপপ্রচার করে বা আমরা যারা ব্যবহার করি তারা দেই না। নেগেটিভ প্রচারনার প্রতি আমাদের দৃষ্টি বেশি থাকে। অজান্তে আমরা এসব প্রচারণায় জড়িয়ে পড়ি। সেটা মোকাবিলা করা সারা বিশ্বব্যাপী একটি চ্যালেঞ্জ।

বিভিন্ন ষড়যন্ত্রে কথা জানিয়ে তিনি বলেন, আমাদের দেশে এটা যখন মোকাবিলা করতে যাওয়া হয় তখন অন্যন্য দেশের ষড়যন্ত্র ও কুচক্রীকারীরা আছে তারা সেখানে বাকস্বাধীনতা ও ধর্মীয় স্বাধীনতার কথা বলে। প্রতিক্রিয়াশীল এবং সাম্প্রদায়িক, নারীবিদ্বেষী গোষ্ঠীকে শিক্ষার কারিকুলাম নিয়ে কথা বললেই বা কোনো বিষয়ে নিয়ন্ত্রণ নিতে গেলেই আমাদের আইনশৃঙ্খলা বাহিনী নিয়ে তারা অপপ্রচার করে। বাকস্বাধীনতা রোধ করা হচ্ছে বলে সেটা নিয়ে অপপ্রচার করে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, আমাদের চ্যালেঞ্জটা একটু কমপ্লেক্স। সরকারে থাকলে চ্যালেঞ্জ একটু কমপ্লেক্স হয়। ভালো কিছু করার লক্ষ্যে সরকার দৃঢ়তার সঙ্গে কিছু বিষয়ে অবশ্যই সিদ্ধান্ত নেবে। আর হ্যাঁ, কিছু সমালোচনা হবে। সেই সমালোচনা নেওয়ার সক্ষমতা রাজনীতিবিদদের থাকতে হবে। সক্ষমতা আমাদের আছে। আমরা সেটা পারব।

চট্টগ্রাম সার্কিট হাউজে প্রশাসনের সঙ্গেও শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের বৈঠক করেন। চট্টগ্রাম নগর পুলিশের কমিশনার কৃষ্ণ পদ রায়সহ স্থানীয় প্রশাসনের উর্ধতন কর্মকর্তারা এ বৈঠকে উপস্থিত ছিলেন।

এইচআর

Link copied!