Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

এইউবিতে ‘উচ্চশিক্ষায় নৈতিকতা পর্যালোচনা’ শীর্ষক সেমিনার

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ১০, ২০২৪, ০৬:২৯ পিএম


এইউবিতে ‘উচ্চশিক্ষায় নৈতিকতা পর্যালোচনা’ শীর্ষক সেমিনার
ছবি: আমার সংবাদ

এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সেমিনারের আয়োজন করে ইসলামিক স্টাডিজ বিভাগ। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাষক মো. রাশেদুল আলম।

শুক্রবার আশুলিয়াস্থ স্থায়ী ক্যাম্পাসের সেমিনার রুমে বিভাগের সহকারী অধ্যাপক ড. আরিফুর রহমানের উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এইউবি প্রতিষ্ঠাতা ও প্রতিষ্ঠাকালীন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক।

গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন এইউবির ভারপ্রাপ্ত উপাচার্য ও ট্রেজারার প্রফেসর ড. মো. নূরুল ইসলাম।

প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয় আরবি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. যুবাইর মুহাম্মদ এহসানুল হক, অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. এনামুল হক আজাদ।

এছাড়াও উপস্থিত ছিলেন- বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী এবং কর্মকর্তা কর্মচারীরা।

প্রধান অতিথির বক্তব্যে এইউবির প্রতিষ্ঠাতা ড. সাদেক বলেন, মুসলিম হিসেবে আমাদের কিছু দ্বায়িত্ব ও কর্তব্য আছে। আর দ্বায়িত্ব পালনের ক্ষেত্রে সঠিক ইসলাম বুঝা ও নিজের জীবনে বাস্তবায়নে আমাদেরকে সচেষ্ট হতে হবে। ইসলাম এক ও অভিন্নের কোন আলাদা রূপ নেই। উচ্চশিক্ষায় নৈতিকতার কোনো বিকল্প নেই। সবশেষে তিনি ইসলামিক স্টাডিজ বিভাগকে সেমিনার আয়োজনের জন্য ধন্যবাদ জানান।

গেস্ট অব অনারের বক্তব্যে এইউবির ভারপ্রাপ্ত উপাচার্য বলেন, ইসলাম সুন্দর যদি তা আমরা জানি এবং মানি। শুধু উচ্চশিক্ষা নয় সর্বক্ষেত্রেই নৈতিকতার কোনো বিকল্প নেই।

ঢাকা বিশ্ববিদ্যালয় আরবি বিভাগের চেয়ারম্যান বলেন, শিক্ষাক্ষেত্রে নৈতিকতা এখন সময়ের দাবি। নৈতিকতা বিবর্জিত শিক্ষা মানুষকে সুদ-ঘুষ ও দুর্নীতিতে আগ্রহী করে। নৈতিকতাপূর্ন শিক্ষা সার্বজনীন হওয়া দরকার তাহলেই সমাজ সুন্দর হবে।

সভাপতির বক্তব্যে ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. এনামুল হক আজাদ, উপস্থিত সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং আগামীতে বিভাগের পক্ষ থেকে আরো আকর্ষণীয় আয়োজনের আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক সিরাজুল ইসলাম। সবশেষে উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

ইমরান/ইএইচ

Link copied!