Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

খুবিতে গুগল আর্থ ইঞ্জিন প্রশিক্ষণ অনুষ্ঠিত

খুবি প্রতিনিধি:

খুবি প্রতিনিধি:

ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ১০:২৬ এএম


খুবিতে গুগল আর্থ ইঞ্জিন প্রশিক্ষণ অনুষ্ঠিত
ছবি: আমার সংবাদ

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ছাত্র বিষয়ক পরিচালকের আয়োজনে ‘অ্যাপ্লিকেশন অব গুগল আর্থ ইঞ্জিন ইন ন্যাচারাল রিসোর্স ম্যানেজমেন্ট’ শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার (১৭ ফেব্রুয়ারি) প্রশিক্ষণের সমাপনী ক্লাস অনুষ্ঠিত হয়।

আয়োজক সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনের প্রায় ৩০জন শিক্ষার্থী এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। সর্বমোট ৮টি ক্লাসে প্রশিক্ষণটি সম্পন্ন হয়। এতে প্রশিক্ষক হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের অধ্যাপক ড. মোঃ সাইদুর রহমান। 

গত জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে শুরু হওয়া এই ট্রেনিংয়ে সাপ্তাহিক ছুটির দিনে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ক্লাস অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণে আর্ক জিআইএস সফটওয়্যার ব্যবহার করে জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম ও রিমোট সেন্সিং এবং গুগল আর্থ ইঞ্জিন ব্যবহার করে জিওস্পেশাল ডেটা বিশ্লেষণ প্রশিক্ষণ দেওয়া হয়। এর মাধ্যমে প্রশিক্ষণার্থীরা বাংলাদেশের প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনায় জিওস্পেশাল ডেটা ব্যবহার, মানচিত্র তৈরি, জিওস্পেশাল তথ্য বিশ্লেষণ ও অ্যালগরিদম তৈরি করতে পারবে।

প্রশিক্ষণটির আয়োজক অধ্যাপক মোঃ শরীফ হাসান লিমন বলেন, ছাত্রবিষয়ক পরিচালকের দপ্তর থেকে আমরা শিক্ষার্থীদের জন্য বিভিন্ন স্কিল ডেভেলপমেন্ট কোর্স চালু করেছি। শিক্ষার্থীদের আগ্রহের ভিত্তিতেই আমরা কোর্স অফার করে থাকি, যেগুলো তাদের শিক্ষা জীবনে এবং পরবর্তী জীবনে কাজে লাগবে।

সেরকমই গুগল আর্থ ইঞ্জিনের কোর্স আজকে শেষ হয়েছে। সামনে আমরা আরো কোর্স নিয়ে আসব। বর্তমান কোর্সে ছাত্র-ছাত্রীদের আগ্রহ আমাদের উৎসাহিত করছে। আশা করি ভবিষ্যতে কোর্সগুলোতেও শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করবে।

বিআরইউ

Link copied!