Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯

তৃতীয়বারের মতো জয় বাংলা উৎসবে মমতাজ

নিজস্ব প্রতিবেদক

জুন ১২, ২০২২, ০১:১০ এএম


তৃতীয়বারের মতো জয় বাংলা উৎসবে মমতাজ

বাউল সম্রাজ্ঞী, সংসদ সদস্য মমতাজ বেগম তৃতীয়বারের ‘জয় বাংলা উৎসব’-এ সংগীত পরিবেশন করতে যাচ্ছেন। বিষয়টি নিশ্চিত করেছেন মমতাজ বেগম নিজেই।

তিনি জানান, এর আগে জয় বাংলা উৎসবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে গত ২২ ও ২৩ মার্চ তিনি সংগীত পরিবেশন করেন। সেই ধারাবাহিকতায় এবার বরিশাল শহরে আয়োজিত এই ‘জয় বাংলা উৎসব’-এ মমতাজ আবার সংগীত পরিবেশন করতে যাচ্ছেন। 

মমতাজ বেগম বলেন, ‘এর আগেও জয় বাংলা উৎসবে আমি পরপর দুদিন সংগীত পরিবেশন করেছি। এ নিয়ে তৃতীয়বারের মতো আমি সংগীত পরিবেশন করতে যাচ্ছি। যেহেতু এই উৎসবের নাম জয় বাংলা উৎসব, তাই সাধারণত এ উৎসবে আমি দেশের গান দিয়েই আমার সংগীত পরিবেশনা শুরু করি। 

তারপর যারা উপস্থিত থাকেন, তাদের অনুরোধে তাদেরই পছন্দমতো আমার গান গাই। আবার আমার নিজের পছন্দমতো কিছু গান গাওয়ার চেষ্টা করি। সব মিলিয়ে জয়ং বাংলা উৎসব যেন প্রাণবন্ত হয়ে ওঠে, সে চেষ্টাটাই থাকে আমার। সত্যি বলতে স্টেজে পারফর্ম করতেই একজন শিল্পীর সবচেয়ে বেশি ভালো লাগে। একজন শিল্পী স্টেজে তার নিজেকে ফিরে পায় বারবার। 

আর দর্শক যদি অনুপ্রেরণা দেয়, তাহলে সেই শো হয়ে ওঠে আরও অনেক বেশি অনন্য, অসাধারণ। আমার বিশ্বাস, তৃতীয়বারের মতো জয় বাংলা উৎসব আরও অনেক বেশি প্রাণবন্ত হয়ে উঠবে।’

মমতাজ জানান, যথারীতি এবারের জয় বাংলা উৎসব উপস্থাপনা করবেন শান্তা জাহান। মমতাজ বেগমের মা উজালা বেগম বেশ কবছর আগে ‘গরবিনী মা’ সম্মাননায় ভূষিত হয়েছিলেন। 

অন্যদিকে শান্তা জাহানের মাও ‘মা পদক’-এ ভূষিত হয়েছেন। মমতাজ বেগম জানান, আগামী ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তিনি। এরইমধ্যে গত শুক্রবার তিনি কবির বকুলের লেখা ও কিশোরের সুরে পদ্মা সেতু নিয়ে গানে কণ্ঠ দিয়েছেন। 

আবার ২৬ জুন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদের নিমন্ত্রণে ময়মনসিংহে একটি অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন মমতাজ বেগম। মমতাজ তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন। প্রথম তিনি ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ সিনেমায় গান গাইবার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন। 

এরপর তিনি ‘সত্তা’ ও ‘মায়া দ্য লস্ট মাদার’ সিনেমায় গান গাওয়ার জন্য শ্রেষ্ঠ গায়িকা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন। কিছুদিন আগে তিনি অস্ট্রেলিয়ায় দুটি শো করেছেন। সেখানে প্রবাসী বাঙালিদের আহ্বানে সংগীত পরিবেশন করে মুগ্ধ করেন তিনি। 

সম্প্রতি মমতাজ ‘দামপাড়া’ ও ‘১৯৭১ সেইসব দিন’ সিনেমাতেও প্লে-ব্যাক করেছেন। প্লে-ব্যাকে তার সর্বশেষ আলোচিত গান হচ্ছে মীর সাব্বিরের ‘রাত জাগা ফুল’ সিনেমায় ‘রাত জাগা ফুল’ গানটি।