Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

‘জন-অরণ্য’র অভিনেতা প্রদীপ মুখোপাধ্যায় মারা গেছেন

বিনোদন ডেস্ক

আগস্ট ২৯, ২০২২, ০১:০৬ পিএম


‘জন-অরণ্য’র অভিনেতা প্রদীপ মুখোপাধ্যায় মারা গেছেন

বর্ষীয়ান অভিনেতা প্রদীপ মুখোপাধ্যায় মারা গেছেন। সোমবার (২৯ আগস্ট) ভারতের দমদম ক্যান্টনমেন্টের মিউনিসিপ্যাল হাসপাতালে স্থানীয় সময় সকাল ৮টা ১৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

অভিনেতার মেয়ে পায়েল ভট্টাচার্য ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকাকে এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, অভিনেতার শেষকৃত্য দমদমেরই কাছাকাছি কোনো শশ্মানে করানো হবে।

রক্তে বিষক্রিয়া বা সেপ্টিসেমিয়ার মতো অসুখের শিকার হয়েছিলেন প্রদীপ। গত কয়েক দিন হাসপাতালে ভর্তি ছিলেন। গতকাল (রোববার) তাকে ভেন্টিলেশনে দেওয়া হয়।

হাসপাতাল সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, প্রদীপ মুখোপাধ্যায়ের রক্তে বিষক্রিয়ার পরিমাণ বেড়ে গিয়েছিল। ফুসফুসের সংক্রমণ তো আছেই, সঙ্গে নিউমোনিয়াও ধরা পড়েছিল।

পরিচালক নির্মল চক্রবর্তীর ছবি ‘দত্তা’র শুটিং করছিলেন প্রদীপ মুখোপাধ্যায়। দুইদিন শুটিং করার পরই অসুস্থ হয়ে পড়েন। প্রথমে ভর্তি করানো হয় নাগেরবাজারের এক বেসরকারি হাসপাতালে। তারপর দমদম ক্যান্টনমেন্টের মিউনিসিপ্যাল হাসপাতালের বেসরকারি বিভাগে ভর্তি করানো হয়েছিল।

বর্ষীয়ান এই অভিনেতা মৃত্যুকালে দুই সন্তান, স্ত্রী এবং অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

সত্যজিৎ রায়ের ‘জন-অরণ্য’র সোমনাথ চরিত্রে অভিনয় করে নজরে কেড়েছিলেন প্রদীপ। এ ছাড়া ‘অশ্লীলতার দায়ে’, ‘সতী’, ‘পুরুষোত্তম’, ‘হিরের আংটি’র মতো ছবি উপহার দিয়েছেন তিনি।

কর্মজীবনে একাধিক ছবি করলেও ‘জন অরণ্য’ ছবির সোমনাথ চরিত্রেই তাকে সারাজীবন মনে রেখেছেন অগণিত দর্শকরা। 

বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিতে প্রদীপ মুখোপাধ্যায়ের হাতেখড়ি হয় সত্যজিৎ রায়ের হাত ধরেই। তখন সাতের দশক। ১৯৭৬ সালে সত্যজিতের ‘জন অরণ্য’ ছবিতে অভিনয় করে দর্শককে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছিলেন।

ছবিতে কাজ খুঁজতে বেরিয়ে মধ্য কলকাতার রাস্তায় কলার খোসায় পা পিছলে পড়ে যাওয়া এবং তারপর উৎপল দত্তের সঙ্গে রাস্তায় দাঁড়িয়ে আলাপ-আলোচনার দৃশ্যটি চিরকাল বাঙালি দর্শকের মনে সতেজ হয়ে থাকবে।

এছাড়াও তিনি কাজ করেছেন ঋতুপর্ণ ঘোষ, বুদ্ধদেব দাশগুপ্ত, রাজ চক্রবর্তী, মৈনাক ভৌমিকের মতো পরিচালকদের সঙ্গেও। কমার্শিয়াল ঘরানার ছবি হোক বা আর্ট ফিল্ম, সবেতেই তিনি থাকতেন পছন্দের তালিকায়। সুজয় ঘোষের হিন্দি ছবি ‘কাহানি ২’-তেও দেখা গিয়েছিল এই প্রবীণ অভিনেতাকে।


টিএইচ

Link copied!