Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

হলে ফিরছে দর্শক

ঢাকাই সিনেমার টিকিট সংকট

মো. সোহাগ বিশ্বাস

মো. সোহাগ বিশ্বাস

জুলাই ৩, ২০২৩, ০৮:১৫ পিএম


ঢাকাই সিনেমার টিকিট সংকট

বরিশালের সিনেমা হলে তিনবার প্রিয়তমা দেখেছেন রবিন। কিন্তু তাতেও মন ভরেনি তার তাই স্টারসিনেপ্লেক্সে এসেছেন প্রিয়তমা দেখতে। সাথে বন্ধু- বান্ধবীসহ ২৫ জন মিলে শাকিবের প্রিয়তমা দেখতে এসেছেন তারা কিন্তু টিকিট না পেয়ে হলের সামনেই কেক কেটে আনন্দ উল্লাস করেন তারা।
এমনি করে উত্তরা থেকে নিজেই প্রিয়তমা হয়ে এসেছেন জাহারা সাজিদের হাত ধরে। টিকিট না পেয়ে মন খারাপ হয়ে বাসায় ফিরে যেতে হয়েছে।
আবার সুমি এসেছেন রাজশাহী থেকে আফরান নিশোর সুড়ঙ্গ দেখেতে। টিকিট না পেয়ে বাড়ি যাওয়া পেছাতে হয়েছে তাকে।
এবারের ঈদে মুক্তি পাওয়া ৫ সিনেমাই ভালো চলছে। এরমধ্যে শাকিবের প্রিয়তমা ঢাকাসহ সারাদেশেই হাউসফুল। ঢাকার ছোট কি বড়-সব হলেই দেখা দিয়েছে টিকিট সংকট। এই সংকট বেশি রয়েছে সিনেপ্লেক্সগুলোতে।
এবারের ঈদুল আজহায় দেশের মোট ১৭১টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে পাঁচ সিনেমা– ‘প্রিয়তমা’, ‘প্রহেলিকা’, ‘সুড়ঙ্গ’, ‘ক্যাসিনো ও ‘লালশাড়ি’। সিনেমাগুলোর মাধ্যমে শাকিব খান, মাহফুজ আহমেদ, আফরান নিশো, নিরব, সাইমন, অপু বিশ্বাস, বুবলী, তমারা প্রতিযোগিতা করছেন প্রেক্ষাগৃহে। ঈদের সিনেমার এই প্রতিযোগিতায় বরাবরের মতো সিঙ্গেল স্ক্রিনে দাপট ধরে রেখেছেন শাকিব খান। একই সঙ্গে দাপট দেখাচ্ছেন মাল্টিপ্লেক্সগুলোতেও। ঈদের দিন থেকেই শাকিব অভিনীত ‘প্রিয়তমা’ হাউসফুল যাচ্ছে। 
এক হাজার আসনবিশিষ্ট মধুমিতা সিনেমা হলে ঈদের পর থেকে এখন পর্যন্ত হাউসফুল যাচ্ছে বলে জানিয়েছেন  মধুমিতার কর্ণধর নওশাদ। তিনি বললেন, ‘শাকিব খানের সিনেমা মানেই আমাদের হলে উৎসবের আমেজ। সবাই জানে, মধুমিতায় শাকিব খানের সিনেমার দর্শক বেশি। আর প্রিয়তমা গল্পনির্ভর সিনেমা। সরেজমিন রাজধানীর সিনেপ্লেক্সে টিকিট না পেয়ে দর্শক ফিরে যেতে দেখা যায়।  স্টার সিনেপ্লেক্সের জ্যেষ্ঠ ব্যবস্থাপক মেজবাহ উদ্দিন আহমেদ বলেন, “এবারের ঈদে চারটি ছবি প্রদর্শন করছে সিনেপ্লেক্স। এর মধ্যে ‘প্রিয়তমা’, ‘প্রহেলিকা’, ‘সুড়ঙ্গ’– এই তিন ছবি দর্শক চাহিদার শীর্ষে রয়েছে। এদিকে বিভিন্ন হল ও সিনেপ্লেক্সে টিকিট না পাওয়ায় হতাশ দর্শক। তাঁদের কথায়, এই ছুটির সময় ইচ্ছা থাকা সত্ত্বেও সুযোগ হচ্ছে না বাংলা ছবি দেখার। টিকিট সংকটই হচ্ছে মূল কারণ। এই ছুটির সময়টায় শো আরও বাড়িয়ে দিলে ভালো হতো।
অন্যদিকে দর্শক আগ্রহ থাকা সত্ত্বেও সিনেপ্লেক্সের শো না বাড়ানোয় এরই মধ্যে কথা উঠেছে সামাজিক যোগাযোগমাধ্যমে। ‘ক্যাসিনো’ সিনেমার নির্মাতা সৈকত নাসির সরাসরিই সিনেপ্লেক্স কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ এনেছেন। তাঁর কথায়, ‘ক্যাসিনো সিনেমার বিকেল ৪টা ৪৫ মিনিটের শো হাউসফুল থাকা সত্ত্বেও তারা মিরপুর সনি এবং বসুন্ধরা শাখায় ৪টা ৪৫ মিনিটের শো ব্লক করে দিয়েছে। সিনেপ্লেক্স বিকেলে ক্যাসিনোর কোনো শো রাখেনি। সকাল ১০টা ৪৫ মিনিটে কে সিনেমা দেখে? এ রকম ন্যক্কারজনক ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি। আগাম বার্তা ছাড়া শিডিউল পরিবর্তন করা এক ধরনের প্রতারণা।’ সামগ্রিক বিষয় নিয়ে কথা হয় স্টার সিনেপ্লেক্সের জ্যেষ্ঠ ব্যবস্থাপক মেজবাহ উদ্দিন আহমেদের সঙ্গে। তিনি বলেন, ‘স্টার সিনেপ্লেক্স বরাবরই বাংলা ছবির পক্ষে। দর্শকের চাহিদা থাকলে শো বাড়াতে তো কোনো সমস্যা নেই। কিন্তু এখন তা সম্ভব হচ্ছে না বলেই টিকিটের এত সংকট।’
বনানী চেয়ারম্যান বাড়ি থেকে প্রিয়তমা সিনেমা দেখতে এসে শহিদুল ইসলাম অভিযোগ করেন, বসুন্ধারায় প্রিয়তমার শো কম রাখা হয়েছে। টিকিট কিনতে গেলে বলছে প্রিয়তমার টিকিট নাই সুড়ঙ্গের টিকিট কেনেন। এখানে এক প্রকার বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে।
 

Link copied!