Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

জাতীয় বাজেট ২০২৩-২৪

স্বাস্থ্য খাতে ৩৮ হাজার ৫২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

মো. মাসুম বিল্লাহ

জুন ১, ২০২৩, ০৬:৩২ পিএম


স্বাস্থ্য খাতে ৩৮ হাজার ৫২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

২০২৩-২৪ অর্থবছরের বাজেটে স্বাস্থ্য খাতে ৩৮ হাজার ৫২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা চলতি অর্থবছরের চেয়ে ১ হাজার ১৮৯ কোটি টাকা বেশি।

বৃহস্পতিবার (৯ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, মানসম্মত ও জনবান্ধব স্বাস্থ্যসেবা নিশ্চিত করা আমাদের সরকারের অন্যতম নির্বাচনী অঙ্গীকার। এই অঙ্গীকার বাস্তবায়নে আমরা কাজ করে যাচ্ছি। বিশেষ করে করোনাকালিন স্বাস্থ্য সংকট মোকাবিলায় উন্নয়ন সহযোগীদের নিকট থেকে পর্যাপ্ত অর্থ সংগ্রহ ও তার ব্যবস্থাপনা, দ্রুত সময়ে ভ্যাকসিন ক্রয় ও প্রয়োগ করেছি। জনগণকে করোনার ভ্যাকসিন প্রদানে বাংলাদেশ বিশ্বের প্রথম ৫ দেশের মধ্যে অবস্থান করছে।

অর্থমন্ত্রী বলেন, সম্প্রতি জাতিসংঘ সাধারণ পরিষদে ‘কমিউনিটি ভিত্তিক প্রাথমিক স্বাস্থ্যসেবা : সর্বজনীন স্বাস্থ্য পরিষেবা অর্জনের লক্ষ্যে একটি অংশগ্রহণমূলক ও অন্তর্ভুক্তিমূলক পদ্ধতি’ শিরোনামে একটি প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে। ২০৩০ সালের মধ্যে সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করার বৈশ্বিক লক্ষ্য অর্জনে এই প্রস্তাবকে অবিস্মরণীয় মাইলফলক হিসেবে চিহ্নিত করা হয়েছে। এটি বাস্তবায়ন হলে সারা বিশ্বের কোটি কোটি মানুষের স্বাস্থ্যসেবার উন্নয়নে কার্যকর ভূমিকা রাখবে।

উল্লেখ্য, ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পাস হবে আগামী ২৬ জুন। এর আগে ২৫ জুন ২৩-২৪ অর্থবছরের অর্থবিল পাস করা হবে। বাজেট কার্যকর হবে আগামী ১ জুলাই থেকে।

আরএস

Link copied!