Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

বিএসএমএমইউ উপাচার্য

গবেষণার পূর্ব শর্ত সঠিক তথ্য সংগ্রহ করা

নিজস্ব প্রতিবেদক:

নিজস্ব প্রতিবেদক:

ফেব্রুয়ারি ১১, ২০২৪, ০৬:২৮ পিএম


গবেষণার পূর্ব শর্ত সঠিক তথ্য সংগ্রহ করা
ছবি: আমার সংবাদ

গবেষণার পূর্ব শর্ত সঠিক ও যথাযথভাবে গবেষণার উপাদান তথ্য সংগ্রহ করা। সারাবছর আমরা কি কি কাজ করলাম তার একটি লিপিবদ্ধ তালিকা করার মাধ্যমে একটি গবেষণার ভিত্তি রচিত হয়। 

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন গবেষণার সকল দুয়ার উন্মুক্ত রেখেছে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।

রোববার (১১ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ‘পাবলিশ অর পেরিস: স্ট্রাটেজিস এন্ড টেকনিক’ শীর্ষক মাসিক সেন্ট্রাল সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, প্রতি বছর ২৭ অক্টোবর বিশ্ববিদ্যালয় গবেষণা দিবস পালন করছে। এছাড়াও প্রতিটি বিভাগে আলাদা আলাদা গবেষণা দিবস পালনের উদ্যোগ নেয়া হয়েছে। এতে করে আমরা একটু একটু করে আন্তর্জাতিক জার্নালে গবেষণা প্রবন্ধ উপস্থাপনের অভিজ্ঞতা অর্জন করব।  আমাদের গবেষণা গুগল জার্নালে একসেপ্ট হয়েছে। আগামী ছয় মাসের মধ্যে পাবমেডে আমাদের জার্নাল ইনডেক্সিং হবে বলে আশা রাখি।

সেমিনারে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরেমেটিক্স বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ফারিহা হাসিন ও মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ফজলে রাব্বী চৌধুরী একটি করে প্রবন্ধ উপস্থাপন করেন।

সেমিনারে বলা হয়, বাংলাদেশকে মেডিকেল জার্নালের একটি খনি বলা যেতে পারে। বর্তমানে বাংলাদেশে ১৬৬টি মেডিকেল জার্নাল রয়েছে। এই সব জার্নালে ২০২২ সাল পর্যন্ত ত্রিশ হাজারের বেশি প্রবন্ধ বাংলাদেশ থেকে প্রকাশিত হয়েছে। দুঃখজনক হলেও সত্য এসব প্রবন্ধের অধিকাংশই ‘গ্রি পাবলিকেশন (Grey Publication)’’ নামে পরিচিত।

বাংলাদেশে মাত্র ১টি জার্নাল পাবমেডে ইনডেক্স হয়েছে। আমরা  প্রতিবছর  আমাদের গবেষণা তথ্যাদি  প্রিডাটোরি (Predatory) জার্নালে ছাপিয়ে মূল্যবান তথ্যাদি নষ্ট হয়ে করে ফেলছি।

সেমিনারে কীভাবে একজন গবেষক সঠিক জার্নালটি খুঁজে পারেন  তার কৌশল নিয়ে আলোচনা করা হয়। স্কিমাগো জার্নাল র‌্যাংকিং এ কীভাবে একটি জার্নাল খুঁজে পেতে হয় সে বিষয়ে আলোচনা হয়।

তাছাড়া রেফারেন্স ম্যানেজারসহ প্লেগারিজম চেক করার সফটওয়ারসহ সঠিক সাইন্টিফিক প্রবন্ধ লিখতে বিভিন্ন টুলসের ব্যবহার নিয়ে আলোচনা করা হয়।

বিআরইউ

Link copied!