Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

যুক্তরাষ্ট্রে এবার স্কুলের অনুষ্ঠানে গুলি

আন্তর্জাতিক ডেস্ক

জুন ১, ২০২২, ১০:৪৫ এএম


যুক্তরাষ্ট্রে এবার স্কুলের অনুষ্ঠানে গুলি

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যে আবারও গুলির ঘটনা ঘটেছে। আর এতে নিহত হয়েছেন একজন বয়স্ক নারী, আহত হয়েছেন আরও দু’জন।

স্থানীয় সময় মঙ্গলবার (৩১ মে) অঙ্গরাজ্যের নিউ অরলিন্স শহরে একটি হাইস্কুলের স্নাতক সমাবর্তন অনুষ্ঠানে গুলির এই ঘটনা ঘটে। 

নিউ অরলিন্স শহরের পুলিশ জানিয়েছে, জেভিয়ার ইউনিভার্সিটির ক্যাম্পাসে সমাবর্তন অনুষ্ঠানস্থলের বাইরে গোলাগুলির এই ঘটনা ঘটে। 

পুলিশের মুখপাত্র গ্যারি শীট বলেছেন, অনুষ্ঠানস্থলের বাইরে গুলিবিদ্ধ হতাহত তিনজনই সেখানে স্নাতক সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য গিয়েছিলেন।

এর আগে গেল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের টেক্সাসের উভালদে রব এলিমেন্টারি স্কুলে বন্দুকধারীদের গুলিতে ১৯ শিশু শিক্ষার্থীসহ ২১ জন নিহত হয়েছেন।

জানা গেছে, লুইজিয়ানার জেভিয়ার ইউনিভার্সিটি কনভোকেশন সেন্টারের কাছে একটি পার্কিংয়ে দুই নারীর মধ্যে তর্ক-বিতর্কের জেরে গোলাগুলির ঘটনা ঘটে। ওই স্থানেই মরিস জেফ কমিউনিটি হাইস্কুলের স্নাতক সমাবর্তন অনুষ্ঠান চলছিল। 

নিউ অরলিন্স শহরের পুলিশ কর্মকর্তা ক্রিস গুডলি সাংবাদিকদের জানান, পার্কিংয়ে যারা তর্ক করছিল তাদের গুলিতেই হতাহতের ঘটনা ঘটেছে কিনা কিংবা কত রাউন্ড গুলি ছোড়া হয়েছে সে বিষয়ে এখন পর্যন্ত বিস্তারিত কিছু জানা যায়নি। এ ঘটনায় তিনজনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। 

লুইজিয়ানার গভর্নর জন বেল এডওয়ার্ডস বলেন, যারা এ বুদ্ধিহীন সহিংস কাজ চালিয়েছে তাদের দ্রুতই বিচারের আওতায় আনা হবে। নিজেদের সুরক্ষিত রাখার জন্য আমাদের আরও কঠোর পদক্ষেপ নিতে হবে। যারা অন্যদের ক্ষতি করার ঝুঁকি তৈরি করে তারা যেন আগ্নেয়াস্ত্র সংগ্রহ বা তা বহন করতে না পারে সেটিও নিশ্চিত করতে হবে। 

যুক্তরাষ্ট্রে বারবার হামলার জন্য বন্দুকের সহজলভ্যতাকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, বিশ্বে খবরদারি করা ওয়াশিংটন নিজের ঘর সামলাতেই ব্যর্থ।

যুক্তরাষ্ট্রে বর্তমানে প্রায় ২৭-৩১ কোটি বন্দুকের সরবরাহ আছে। যেখানে যুক্তরাষ্ট্রের জনসংখ্যা ৩২ কোটি। অর্থাৎ প্রায় প্রত্যেকেই একটি বন্দুক রাখতে পারেন। গবেষণা বলছে, দেশটিতে প্রতি এক-তৃতীয়াংশ পরিবারের অন্তত একজন সদস্য বন্দুক বহন করেন। 

কূটনীতিকরা বলছেন, পৃথিবীর অন্য যেকোনো দেশের তুলনায় যুক্তরাষ্ট্রে বন্দুকের সহজলভ্যতা বেশি। এটিও হামলার একটি অন্যতম কারণ।

ইএফ