Amar Sangbad
ঢাকা বুধবার, ০৬ জুলাই, ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

লাফিয়ে ২ কিলোমিটার পাড়ি দিয়ে স্কুলে যায় পারভেজ 

আমার সংবাদ ডেস্ক

জুন ৪, ২০২২, ০৪:১৫ পিএম


লাফিয়ে ২ কিলোমিটার পাড়ি দিয়ে স্কুলে যায় পারভেজ 

নাম তার পারভেজ। ছোটবেলায় একটি দুর্ঘটনায় বাঁ পা হারাতে হয়েছে পারভেজকে। এখন হান্দওয়াড়ার একটি সরকারি স্কুলে নবম শ্রেণির ছাত্র তিনি।

বাড়ি থেকে স্কুলের দূরত্ব হাঁটা পথে ২ কিলোমিটার। তবে পাহাড়ি রাস্তায় সেই পথ এক পায়ে পেরিয়ে আসেন পারভেজ। প্রতিদিন চার কিলোমিটার পথ এক পায়ে দৌঁড়াতে দৌঁড়াতে তিনি স্কুলে পৌঁছান।

জম্মু-কাশ্মীরের হান্দওয়াড়ার স্কুলের এই ছাত্রের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতিমধ্যে ছড়িয়ে পড়েছে। সংবাদ সংস্থা এএনআই-কে তিনি বলেন, ‘এক পায়ে প্রায় দু’কিলোমিটার রাস্তা পার করি আমি। কিন্তু রাস্তা ভালো না। যদি একটা কৃত্রিম পা পেতাম, স্বাভাবিকভাবে হাঁটতে পারতাম। জীবনে বড় কিছু করার স্বপ্ন দেখি।’

দুই কিলোমিটার রাস্তা এক পয়ে প্রায় ছুটতে ছুটতে যাওয়া-আসা করতে শরীরের কষ্ট হয়। স্কুলে পৌঁছতেই ঘামে ভিজে যায় ইউনিফর্ম। ক্রিকেট, ভলিবল এবং কবাডি খেলতে ভালোবাসেন পারভেজ। কিন্তু সেটা আর এই এক পায়ে হয়ে ওঠে না।

পারভেজের বাবাও জানান, ছেলের জন্য সরকারি সাহায্য চেয়েছেন তিনি। তার কথায়, ‘আমার চেয়ে পরিশ্রমী। জীবনে ভালো কিছু করতে চায় আমার ছেলে ।’

এদিকে, লাফিয়ে লাফিয়ে স্কুলে যাওয়ার ছবি সমাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর পারভেজকে সাহায্য করতে এগিয়ে এসেছে বেশ কিছু সংগঠন। একটি স্বেচ্ছাসেবী সংস্থার তরফে একটি হুইল চেয়ার পেয়েছেন পারভেজ। কিন্তু পাহাড়ি রাস্তায় সেই হুইল চেয়ারে যাওয়া অসম্ভব। তাই সেটি কোনও কাজেই লাগে না তার।

আমারসংবাদ/এআই