Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৬ অক্টোবর, ২০২২, ২১ আশ্বিন ১৪২৯

রাশিয়া-ইউরোপের নতুন উত্তেজনা

আন্তর্জাতিক ডেস্ক

জুন ২১, ২০২২, ০৯:০৮ পিএম


রাশিয়া-ইউরোপের নতুন উত্তেজনা

রাশিয়া-ইউক্রেনের চলমান যুদ্ধের প্রায় চার মাসের মাথায় ইউরোপের সাথে মস্কোর নতুন এই উত্তেজনা তৈরি হয়েছে। কালিনিনগ্রাদে কিছু পণ্য পরিবহনের ওপর লিথুয়ানিয়ার নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্তের পরেই রাশিয়ার সাথে দেশটির উত্তেজনা দেখা দিয়েছে। 

মূলত রাশিয়ার সাথে স্থল সীমান্ত নেই কালিনিনগ্রাদের। মস্কোর জন্য এই ভুখণ্ড কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ।  লিথুয়ানিয়া তার ভেতর দিয়ে রেলপথে কিছু পণ্য রুশ ভূখণ্ড কালিনিনগ্রাদে পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপের পর রাশিয়া বাল্টিক ওই দেশটিকে তার এই সিদ্ধান্তের জন্য গুরুতর পরিণতি ভোগ করার হুমকি দিয়েছে।

তবে মস্কো বলছে, লিথুয়ানিয়ার এই সিদ্ধান্তের জবাবে রাশিয়া এমন ব্যবস্থা নেবে যার ফলে ওই দেশের জনগণের ওপর নেতিবাচক প্রভাব পড়বে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘রাশিয়ার জাতীয় স্বার্থ রক্ষার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।’ 

রাশিয়ার মূল ভূখণ্ডের সাথে কালিনিনগ্রাদের স্থলপথে কোনো সংযোগ নেই। রুশ এই ভূখণ্ড ইউরোপীয় ইউনিয়নের কয়েকটি দেশ ঘিরে রেখেছে। এই ভূখণ্ডটি মস্কো ১৯৪৫ সালে দখল করে নেয় যা তাদের জন্য কৌশলগতভাবে অনেক গুরুত্বপূর্ণ।

কী বলছে রাশিয়া?
ক্রেমলিন বলছে লিথুয়ানিয়ার এই সিদ্ধান্ত ‘নজিরবিহীন’ও ‘বেআইনি’। এটি শত্রুতামূলক আচরণ, লিথুয়ানিয়াকে অবশ্যই এই সিদ্ধান্ত বাতিল করতে হবে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ‘কালিনিনগ্রাদ ও রুশ ফেডারেশনের বাকি অংশের সাথে মালবাহী রেল চলাচল সম্পূর্ণভাবে শুরু করা না হলে জাতীয় স্বার্থ রক্ষার জন্য রাশিয়ার পদক্ষেপ গ্রহণের অধিকার রয়েছে।’ তবে কী ধরনের পদক্ষেপ নেয়া হতে পারে এবং কখন সেসব ব্যবস্থা নেয়া হবে সে বিষয়ে রাশিয়ার পক্ষ থেকে কিছু বলা হয়নি।

ইএফ

Link copied!