Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

মধ্যপ্রাচ্যে সংঘবদ্ধ সন্ত্রাসবাদের পেছনে রয়েছে ইসরাইল: ইরান

আন্তর্জাতিক ডেস্ক

জুলাই ১২, ২০২২, ০৯:১৬ পিএম


মধ্যপ্রাচ্যে সংঘবদ্ধ সন্ত্রাসবাদের পেছনে রয়েছে ইসরাইল: ইরান

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানি বলেছেন, মধ্যপ্রাচ্য অঞ্চলে অস্থিশীলতার মূল উৎস হচ্ছে ইহুদিবাদী ইসরাইল। তারা এ কাজে আমেরিকার পূর্ণ সমর্থন পেয়ে থাকে এবং তারাই রয়েছে মধ্যপ্রাচ্যের সমস্ত সংঘবদ্ধ সন্ত্রাসবাদের পেছনে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ওয়াশিংটন পোস্টে শনিবার যে কলাম লিখেছেন সে সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে গিয়ে নাসের কানয়ানি সোমবার (১১ জুলাই) রাতে এসব কথা বলেছেন। তিনি বলেন, আমেরিকার সমর্থন নিয়ে যেহেতু ইসরাইল এই সন্ত্রাসবাদী কার্যক্রম চালাচ্ছে সে কারণে আমেরিকার শান্তিবাদী দাবির কোনো মূল্য থাকে না।  

স্থিতিশীল ও নিরাপদ মধ্যপ্রাচ্য সৃষ্টির বিষয়ে জো বাইডেন যে দাবি করেছেন তা নাকচ করে ইরানের এ কূটনীতিক বলেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি অনুসরণ অবাহত রেখেছেন বাইডেন, ফলে তার এ দাবি তার কাজের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।  

নাসের কানয়ানি বলেন, এ অঞ্চলের দেশগুলোর মাঝে আমেরিকা বিভক্তির বীজ বপন ও অস্ত্রের চালান বন্ধ করলেই কেবল নিরাপদ ও স্থিতিশীল মধ্যপ্রাচ্য প্রতিষ্ঠা করা সম্ভব। একইসঙ্গে অন্য রাষ্ট্রগুলোর সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতার প্রতি সম্মান, ইসরাইলের প্রতি নিশঃর্ত সমর্থন বন্ধ এবং ইরানভীতি ছড়ানোর নীতির অবসান ঘটানো জরুরি। সূত্র: পার্সটুডে

এবি

Link copied!