Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

তেল আবিবের সন্তুষ্টির জন্য জো বাইডেনের ব্যাপক চেষ্টা

আন্তর্জাতিক ডেস্ক

জুলাই ১৮, ২০২২, ০৯:৪৫ পিএম


তেল আবিবের সন্তুষ্টির জন্য জো বাইডেনের ব্যাপক চেষ্টা

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন তেল আবিবের সন্তুষ্টির জন্য মার্কিন প্রেসিডেন্ট ব্যাপক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। সম্প্রতি জো বাইডেন ইরান-বিরোধী বক্তব্য দেওয়ার প্রতিক্রিয়ায় জনাব নাসের কানয়ানি ওই মন্তব্য করেন।

গত শনিবার (১৬ জুলাই) জেদ্দা বৈঠকে বাইডেন বলেছেন: আমেরিকা ইরানের পরমাণু কর্মসূচির ব্যাপারে চাপ সৃষ্টি করতে সকল কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাবে। কয়েকটি আরব দেশের নেতাদের অংশগ্রহণে অনুষ্ঠিত ওই বৈঠকে বাইডেন আরও বলেন: আমেরিকা ইরানকে কোনোভাবেই পরমাণু অস্ত্রের অধিকারী হতে দেবে না।

মার্কিন প্রেসিডেন্টের ওই মন্তব্যের জবাবে নাসের কানয়ানি তার ব্যক্তিগত টুইটে একটি বার্তা দিয়েছেন। ওই বার্তায় তিনি লিখেছেন: চরম হাস্যকর ঘটনা হলো বাইডেন আমেরিকার পরমাণু বোমা পরীক্ষার বার্ষিকীতে পরমাণু অস্ত্রের গুদামের অধিকারী অবৈধ ইহুদিবাদী ইসরাইল সফর করে বলছেন: ইরানকে তিনি পরমাণু অস্ত্র তৈরি করতে দেবেন না।

কানয়ানি বলেন: ইরান কোনোদিনই পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করে নি। তবু বাইডেন এরকম উদ্ভট কথা বলে ইহুদিবাদী ইসরাইলকে সন্তুষ্ট করার চেষ্টা চালাচ্ছেন মাত্র। ইতোপূর্বে ইরানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কামাল খাররাজি আলজাজিরাকে দেয়া সাক্ষাৎকারে বলেছেন: পরমাণু অস্ত্র তৈরি করার সম্পূর্ণ কারিগরি দক্ষতা ইরানের রয়েছে। তবে  তেহরান এই অস্ত্র তৈরির কোনো সিদ্ধান্ত নেয় নি বলেও তিনি উল্লেখ করেন।

গত বুধবার জো বাইডেন অধিকৃত ভূখণ্ড সফরে গিয়ে ইহুদিবাদী ইসরাইলি নেতৃবৃন্দের সঙ্গে দেখা করেন। তারপর তিনি যান সৌদি আরবে। সেখানে 'জেদ্দা নিরাপত্তা ও উন্নয়ন' শীর্ষক আরব নেতাদের বৈঠকে যোগ দেন।

এবি

Link copied!