Amar Sangbad
ঢাকা শনিবার, ১৩ আগস্ট, ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯

ইউক্রেনের ৩৫৯ বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক

জুলাই ২৯, ২০২২, ০৪:০৮ পিএম


ইউক্রেনের ৩৫৯ বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি রাশিয়ার

রাশিয়া ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকে এখন পর্যন্ত ৩৫৯টি বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ধ্বংস করেছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ বৃহস্পতিবার (২৮ জুলাই) এ তথ্য জানিয়েছেন।

ইগর কোনাশেনকভের দাবি, ইউক্রেনীয় সেনাবাহিনী উল্লেখযোগ্য ক্ষতির সম্মুখীন হয়েছে। খেরসন অঞ্চলের আর্টিওমভস্কের কাছে অতিরিক্ত ৭০ সেনা নিহত হয়েছেন এবং ১৩০ জনেরও বেশি সেনাকে হতাহত হয়েছেন। এছাড়ও পাঁচটি সাঁজোয়া যান ধ্বংস করা হয়েছে।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় ৯টি সদর দপ্তর, ছয়টি গোলাবারুদ ডিপো এবং এস-৩০০ বিমান প্রতিরক্ষাব্যবস্থা ধ্বংস করা হয়েছে। খবর আনাদোলু এজেন্সির।

ইউক্রেনের সেনাবাহিনীর তিনটি মনুষ্যবিহীন আকাশযানকে গুলি করে ভূপাতিত করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, রাশিয়া এ পর্যন্ত ২৬০টি বিমান, ১৪৫ হেলিকপ্টার, এক হাজার ৬২৫ মনুষ্যবিহীন আকাশযান, ৩৫৯  বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রব্যবস্থা, চার হাজার ১৭২ ট্যাংক ও সাঁজোয়া যান, ৭৬৪ লঞ্চ, ৭৬৪ মাল্টি-রিলেট লঞ্চ ধ্বংস করেছে। হাউইটজার, মর্টার এবং ইউক্রেনের চার হাজার ৫১৫ ব্যক্তিগত সামরিক যান ধ্বংস করেছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এই যুদ্ধের কারণে ইউক্রেনের প্রায় ৬০ লাখ  মানুষ দেশ ছেড়ে পালিয়ে অন্য দেশে আশ্রয় নিয়েছেন। এদিকে ন্যাটো প্রধান জেনস স্টলেনবার্গ বলেছেন, এ যুদ্ধ আরও কয়েক বছর চলতে পারে।


আমারসংবাদ/টিএইচ