Amar Sangbad
ঢাকা শনিবার, ১৩ আগস্ট, ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯

তদন্ত করতে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানিয়েছে রাশিয়া

নিজস্ব প্রতিবেদক

জুলাই ৩১, ২০২২, ০৭:০৯ পিএম


তদন্ত করতে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানিয়েছে রাশিয়া

রাশিয়া নিয়ন্ত্রিত দোনেস্কের ওলেনিভকা শহরে একটি কারাগারে হামলার বিষয়ে নিরপেক্ষ তদন্তের জন্য জাতিসংঘ এবং রেডক্রসের বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানিয়েছে মস্কো। ওই কারাগারে হামলার জন্য রাশিয়া এবং ইউক্রেন পরস্পরকে দায়ী করছে।

কারাগারটিতে ইউক্রেনের যুদ্ধবন্দীদের রাখা হয়েছিল কিন্তু সেখানে গত শুক্রবার বোমাবর্ষণ করা হয়। এতে কয়েক ডজন বন্দি নিহত হয়েছে। গত মে মাসে মারিওপল শহরের পতনের পর এসব বন্দিকে ওলেনিভকা শহরের এই কারাগারে রাখা হয়েছিল।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষ তদন্তের স্বার্থে জাতিসংঘ ও আন্তর্জাতিক রেডক্রস কমিটির বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানানো হয়েছে। তারা এসে ঘটনাটির প্রকৃত স্বরূপ উদঘাটন করতে পারেন।।

রাশিয়ার কর্মকর্তারা এবং রুশপন্থী নেতারা অভিযোগ করছেন, নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র দিয়ে ইউক্রেন এই হামলা চালিয়েছে যাতে ৫৩ বন্দী নিহত এবং ৭৫ জন আহত হয়েছে।

অন্যদিকে, ইউক্রেনের সশস্ত্র বাহিনী এই হামলার দায়ী দায়িত্ব অস্বীকার করেছে এবং তারা রাশিয়াকে অভিযুক্ত করছে। ইউক্রেনের সামরিক বাহিনী বলছে, রাশিয়া ওই কারাগারে গোলাবর্ষণ করে ইউক্রেনের উপর দোষ চাপাচ্ছে যাতে তাদেরকে যুদ্ধাপরাধী হিসেবে অভিযুক্ত করা যায়।

কিন্তু রাশিয়ার সামরিক বাহিনী এই অভিযোগ অস্বীকার করে বলেছে, ওলেনিভকা শহরের ওই ঘটনার জন্য ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি ব্যক্তিগতভাবে দায়ী। পাশাপাশি এজন্য জেলেনস্কির সরকার ও ওয়াশিংটন একইভাবে দায়ী।

ইএফ