Amar Sangbad
ঢাকা শনিবার, ১৩ আগস্ট, ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯

মাঙ্কিপক্স: যুক্তরাষ্ট্রে জনস্বাস্থ্য জরুরি অবস্থা

আন্তর্জাতিক ডেস্ক

আগস্ট ৫, ২০২২, ১১:১২ এএম


মাঙ্কিপক্স: যুক্তরাষ্ট্রে জনস্বাস্থ্য জরুরি অবস্থা

করোনাভাইরাস মহামারির মধ্যেই বিশ্বের বহু দেশে ছড়িয়ে পড়েছে আরেক সংক্রামক ভাইরাস মাঙ্কিপক্স। এমনকি আক্রান্তও বাড়ছে লাফিয়ে লাফিয়ে। এই পরিস্থিতিতে মাঙ্কিপক্স প্রাদুর্ভাবকে জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৪ আগস্ট) মার্কিন স্বাস্থ্যমন্ত্রী এই কথা ঘোষণা করেন। এই পদক্ষেপের ফলে মাঙ্কিপক্সের বিরুদ্ধে লড়াই করার জন্য অতিরিক্ত তহবিল এবং সরঞ্জাম ব্যবহারের পথ উন্মুক্ত হবে বলে আশা করা হচ্ছে।

শুক্রবার (৫ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে সর্বোচ্চ জরুরি সতর্কতা জারি করার দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে এমন সিদ্ধান্ত নিল যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউসের প্রেস সচিব সংবাদ সম্মেলনে জানান, মঙ্কিপক্স ছড়িয়ে পড়া রোধে সব ধরনের পদক্ষেপ নিচ্ছে প্রশাসন। এদিকে নিউইয়র্ক, সান ফ্রানসিস্কোসহ যুক্তরাষ্ট্রের বড় শহরগুলোর হাসপাতালে এখনো মঙ্কিপক্সের পর্যাপ্ত ভ্যাকসিন পৌঁছায়নি বলে অভিযোগ চিকিৎসা খাত সংশ্লিষ্টদের।

যদিও দ্রুতই ভ্যাকসিন দেশের সব চিকিৎসাকেন্দ্রে পৌঁছানো হবে বলে জানিয়েছে বাইডেন প্রশাসন।যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন সাড়ে ৬ হাজারের বেশি মানুষ। 

স্বাস্থ্য কর্মকর্তাদের তথ্যমতে, যুক্তরাষ্ট্রে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা ছয় হাজার ৬০০ ছাড়িয়েছে। দেশটিতে মাঙ্কিপক্সে আক্রান্ত এক চতুর্থাংশ নিউইয়র্কে। 

গত সপ্তাহে এই রোগের জন্য স্থানীয়ভাবে জরুরি অবস্থা ঘোষণা করেছে রাজ্যটি। এরপর সংক্রমণের দিক থেকে রয়েছে ক্যালিফোর্নিয়া ও ইলিনিয়স অঙ্গরাজ্য।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) তথ্য অনুযায়ী, সারাবিশ্বে এ পর্যন্ত ২৬ হাজার মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়েছে।

করোনা মহামারির জন্য ২০২০ সালে জরুরি অবস্থা জারি করা হয়েছিল যুক্তরাষ্ট্রে। এর আগে, ২০১৭ সালে জিকা ভাইরাসের জন্য জারি করা হয় জরুরি অবস্থা।

 

আমারসংবাদ/টিএইচ