Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪,

প্রয়োজন হলে পরমাণু অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত: লিয ট্রাস

আন্তর্জাতিক ডেস্ক

আগস্ট ২৪, ২০২২, ০৯:২৪ পিএম


প্রয়োজন হলে পরমাণু অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত: লিয ট্রাস

ব্রিটেনের সম্ভাব্য নতুন প্রধানমন্ত্রী লিয ট্রাস বলেছেন, প্রয়োজন হলে পরমাণু অস্ত্র ব্যবহার করতে তিনি প্রস্তুত রয়েছেন। ব্রিটিশ রক্ষণশীল দলের পক্ষ থেকে প্রধানমন্ত্রী নির্বাচনের বিতর্কে  মঙ্গলবার (২৩ আগস্ট) তিনি এ বক্তব্য দিয়েছেন। তিনি জোর দিয়ে বলেন, এই ধরনের বিষয়ে সিদ্ধান্ত নেয়া প্রধানমন্ত্রীর গুরুত্বপূর্ণ দায়িত্ব।

লিয ট্রাস বর্তমানে ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। বরিস জনসন সম্প্রতি প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর পর নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের প্রশ্ন এসেছে এবং রক্ষণশীল দলের প্রথম দিকের প্রতিদ্বন্দ্বী হিসেবে লিয ট্রাস এখন সবার চেয়ে এগিয়ে রয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হিসেবে রয়েছেন বর্তমান অর্থমন্ত্রী ঋষি সুনাক।

গতকালের বিতর্কে লিয ট্রাস পরমাণু অস্ত্র ব্যবহারের পক্ষে জোরালো বক্তব্য দিলেও কোন দেশের বিরুদ্ধে তিনি তা ব্যবহার করতে চান তা পরিষ্কার করেননি। তবে তার বক্তব্যের প্রেক্ষাপট থেকে পরিষ্কার হয় যে, রাশিয়াই ব্রিটিশ পরমাণু অস্ত্রের প্রাথমিক লক্ষ্যবস্তু। ইউক্রেন সংঘাতের প্রেক্ষাপট থেকে তিনি একথা বলেছেন বলেই ধারণা করা হচ্ছে। লিয ট্রাস তার দেশের সামরিক বাহিনীর জন্য বরাদ্দ বাড়ানোর অঙ্গীকার করেন।

বিতর্কে লিয ট্রাস এবং ঋষি সুনাক দুজনে ব্রিটেনের অর্থনৈতিক সংকট, মুদ্রাস্ফীতি এবং তেল-গ্যাসের দাম বৃদ্ধির জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভাদিমির পুতিনকে দায়ী করেন। ব্রিটেন এবং তার মিত্ররা ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়াকে দোষারোপ করে থাকে এবং এজন্য তারা রাশিয়ার ওপর নজিরবিহীনভাবে নিষেধাজ্ঞা আরোপ করে। নিষেধাজ্ঞার অনিবার্য প্রতিক্রিয়া হিসেবে ইউরোপ ও আমেরিকার বহু দেশে তেল-গ্যাসের  দাম বেড়েছে। পাশাপাশি লিয এবং সুনাক ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত জি-টুয়েন্টি শীর্ষ সম্মেলনের কথা উল্লেখ করেন।

সম্মেলনে সুনাক বলেন, তিনি রাশিয়ার প্রেসিডেন্টকে সম্মেলনে যোগ দেয়ার ব্যাপারে ধা সৃষ্টি করার চেষ্টা করবেন কিন্তু লিয ট্রাস বলেন, তিনি সরাসরি সম্মেলনে পুতিনের সঙ্গে লড়াইয়ে  লপ্ত হবেন। সূত্র: পার্সটুডে

এবি

Link copied!