Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

বাকিংহাম প্রাসাদে পৌঁছাল রানির কফিন

আন্তর্জাতিক ডেস্ক

সেপ্টেম্বর ১৪, ২০২২, ০১:৪৮ পিএম


বাকিংহাম প্রাসাদে পৌঁছাল রানির কফিন

নিথর দেহে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের বাকিংহাম প্যালেসে ফিরেছেন প্রয়াত ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ।

স্থানীয় সময় মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) রাতে রানির কফিন বাকিংহাম প্রসাদে পৌঁছায়। এসময় রাজা তৃতীয় চার্লস ও ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা রানির কফিনটি গ্রহণ করেন।

বাকিংহাম প্রাসাদের এক মুখপাত্র জানিয়েছেন, শববাহী বহরটি প্রাসাদে পৌঁছালে রাজা চার্লস তার তিন ভাইবোন, দুই পুত্র উইলিয়াম ও হ্যারি এবং রাজপরিবারের অন্যান্য জ্যেষ্ঠ সদস্যদের নিয়ে কফিন গ্রহণ করার জন্য এগিয়ে আসেন।

বুধবার (১৪ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে মঙ্গলবার রাতে রানির কফিন লন্ডনের রাজকীয় বিমান ঘাঁটিতে পৌঁছায়।

ব্রিটিশ রাজধানীতে রানির কফিন আগমন উপলেক্ষে প্রবল বৃষ্টির মধ্যেও হাজার হাজার মানুষ রাস্তায় লাইন ধরে দাঁড়িয়ে থাকেন। 

এর আগে রাতে রানির কফিন লন্ডনের রাজকীয় বিমান ঘাঁটিতে পৌঁছায়। সেখানে ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবং প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস কফিনটি গ্রহণ করেন। খবর রয়টার্সের।

রাজকীয় বিমান ঘাঁটি থেকে রাতে আলোকজ্জ্বল শববহরটি নিকটবর্তী বিমানবন্দর থেকে ধীরে ধীরে লন্ডনের ভেতর দিয়ে বাকিংহাম প্রসাদের দিকে এগোতে থাকে। 

এ সময় পুরো পথজুড়ে জনতা দাঁড়িয়ে ছিল, অনেকে রাস্তায় নেমে আসেন। কেউ কেউ কফিনবাহী গাড়ির দিকে ফুল ছুড়েন। কেউ কেউ আবার  নিজেদের গাড়ি নিকটবর্তী কোথাও রেখে দৌঁড়ে এসে রানির শবযাত্রা দেখেন।

এদিকে বুধবার রানির কফিন বাকিংহাম প্রাসাদ থেকে নিয়ে যাওয়া হবে ওয়েস্টমিনস্টার হলে। সেখানে কফিনটি চারদিন রাখা হবে। বহু মানুষ এ সময় রানিকে শেষ শ্রদ্ধা জানাবেন। 

লন্ডনের ওয়েস্টমিনস্টার হলে রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত রানিকে শেষ শ্রদ্ধা জানাতে লাখ লাখ মানুষ সমবেত হবেন বলে ধারণা করা হচ্ছে।

বিবিসি বলছে, বুধবার স্থানীয় সময় দুপুর ২টা ২২ মিনিটে একটি আনুষ্ঠানিক শোভাযাত্রার মধ্য দিয়ে বাকিংহাম প্রাসাদ ছাড়বে রানির কফিন। কফিন বহন করবে রাজকীয় অশ্বারোহী গোলন্দাজ বাহিনীর একটি ঘোড়ায় টানা গাড়ি।

গত বৃহস্পতিবার রানি এলিজাবেথ তার অবকাশকালীন বাড়ি স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে ৯৬ বছর বয়সে শান্তিপূর্ণভাবে মারা যান। 

সেখান থেকেই শেষ যাত্রায় এডিনবরার সেন্ট জাইলস ক্যাথেড্রাল হয়ে তার মরদেহ এখন লন্ডনের বাকিংহামে। রানির মৃত্যুতে যুক্তরাজ্যজুড়ে ১০ দিনের রাষ্ট্রীয় শোক পালন করা হচ্ছে।

 

টিএইচ

Link copied!