Amar Sangbad
ঢাকা শনিবার, ০১ অক্টোবর, ২০২২, ১৬ আশ্বিন ১৪২৯

রানির অন্ত্যেষ্টিক্রিয়া আজ, বিশ্বনেতাদের জমায়েত

আন্তর্জাতিক ডেস্ক

সেপ্টেম্বর ১৯, ২০২২, ০৯:৫২ এএম


রানির অন্ত্যেষ্টিক্রিয়া আজ, বিশ্বনেতাদের জমায়েত

রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে সোমবার (১৯ সেপ্টেম্বর)। এ আয়োজনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিশ্বের প্রায় ৫০০ রাষ্ট্রপ্রধান ও বিশিষ্ট ব্যক্তিরা লন্ডনে অবস্থান করছে। 

আর এটি হতে যাচ্ছে কয়েক যুগের মধ্যে বিশ্বনেতাদের অন্যতম জমায়েত। এদিকে বিশ্বনেতাদের সাথে রানির প্রতি শ্রদ্ধা জানাতে অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রানির শেষকৃত্যে বিভিন্ন দেশের কয়েকশ রাষ্ট্রপ্রধান, তাদের জীবনসঙ্গী ও রাজপরিবারের সদস্যরা উপস্থিত থাকবেন।  

এএফপি জানিয়েছে, কয়েক দশকের মধ্যে এটিকে বৃহত্তম কূটনৈতিক সমাবেশ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

গত ছয় দশকের মধ্যে ব্রিটেনের প্রথম রাষ্ট্রীয় শেষকৃত্য অনুষ্ঠানে থাকবে ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা, বিখ্যাত ব্যক্তিবর্গ ও ব্রিটিশ রাজনীতিবিদরা।  

এদিকে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের মতো কয়েকজন আমন্ত্রিত অতিথিকে ঘিরে তৈরি হয়েছে বিতর্ক। মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার হুকুম দেয়ার অভিযোগ রয়েছে, যা মোহাম্মদ বিন সালমান ও তার সরকার অস্বীকার করে আসছে। 

এ বিষয়ে খাশোগির বাগদত্তা হ্যাটিস গ্যানজিজের মতে রানির স্মরণ অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য সৌদি যুবরাজকে আমন্ত্রণ জানানো ঠিক হয়নি।

সমালোচিত আরেকজন অতিথি হলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং যার নেতৃত্বাধীন সরকারে বিরুদ্ধে মানবতাবিরোধী কর্মকাণ্ডের অভিযোগ রয়েছে। 

তবে শি অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিচ্ছেন না, তার পরিবর্তে যোগ দিচ্ছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশান।

অন্ত্যেষ্টিক্রিয়ার এই অনুষ্ঠানে রাশিয়া, বেলারুশ, মিয়ানমার, সিরিয়া, ভেনিজুয়েলা ও আফগানিস্তানের প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়নি। 

অন্য দিকে ইরান, উত্তর কোরিয়া ও নিকারাগুয়ার রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ না জানিয়ে রাষ্ট্রদূতদের পাঠাতে বলা হয়েছে। 

রানী দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যানুষ্ঠানের সব আয়োজন সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করেছে ব্রিটেন সরকার। অন্ত্যেষ্টিক্রিয়া পর্বের নানা আনুষ্ঠানিকতা দেখাতে দেশটির বিভিন্ন পার্ক, স্কয়ার এবং গির্জায় বড় পর্দার ব্যবস্থা করা হচ্ছে। 

এ ছাড়াও ব্রিটেনজুড়ে ১২৫টি সিনেমা হলে বিনামূল্যে সবচেয়ে বেশিদিন ব্রিটিশ সাম্রাজ্য শাসন করা রানীর শেষকৃত্য দেখানো হবে। সূত্র: এএফপি/বিবিসি

টিএইচ

Link copied!