Amar Sangbad
ঢাকা শনিবার, ০১ অক্টোবর, ২০২২, ১৬ আশ্বিন ১৪২৯

আর্মেনিয়ায় অবৈধ হামলার নিন্দা জানিয়েছেন ন্যান্সি পেলোসি

মো: নাঈমুল হক

সেপ্টেম্বর ১৯, ২০২২, ০৫:৩৮ পিএম


আর্মেনিয়ায় অবৈধ হামলার নিন্দা জানিয়েছেন ন্যান্সি পেলোসি

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি রোববার (১৮ সেপ্টেম্বর) আর্মেনিয়ায় আজারবাইজানের অবৈধ আক্রমণের নিন্দা জানিয়েছেন। 

সম্প্রতি আজারবাইজানের এ হামলাকে ২০২০ সালের যুদ্ধের পর সবচেয়ে ভয়াবহ হিসেবে উল্লেখ করেছেন। 

গত মঙ্গলবার শুরু হওয়া এ যুদ্ধে বাকু ও ইয়েভেন পরস্পরকে অভিযুক্ত করেছে। এখন পর্যন্ত ২০০ এর অধিক প্রাণহানি ঘটেছে। 

ইয়েভেনের সাংবাদিকদের ন্যান্সি প্যালোসি বলেন, আমরা কঠোরভাবে এই হামলার নিন্দা জানাচ্ছি। হামলার ফলে গুরুত্বপূর্ণ শান্তি আলোচনা হুমকির মুখে পড়েছে। 

আজারবাইজানের দ্বারা আর্মেনিয়ার অবৈধ আক্রমণের কারণে এ্ই অঞ্চলের নিরাপত্তা আমাদের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। এটি আর্মেনিয়ার সার্বভৌমত্বের জন্য হুমকি স্বরুপ।

গত শনিবার (১৭ সেপ্টেম্বর) তিনদিনের সফরে পেলোসি ইয়েভেন যান। আমেরিকার সর্বোচ্চ কর্মকর্তা হিসেবে তিনি ১৯৯১ সালে সোভিয়েত থেকে স্বাধীনতার পর আর্মেনিয়ায় সফর করেন। 

রোববার (১৮ সেপ্টেম্বর) সকালে, প্রথম বিশ্বযুদ্ধে অটোমান শাসক কর্তৃক নিহত  ১৫ লক্ষ আর্মেনিয়নকে স্মরণ করে ইয়েরেভেনের পাহাড়ি চূড়ায় ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।   

তিনি বলেন, আর্মেনিয়া দীর্ঘদিন ধরে এই হত্যাকান্ডকে আন্তর্জাতিক গণহত্যা স্বীকৃতির জন্য চেষ্টা করছে। অন্যান্য অনেক দেশের সমর্থন থাকলেও তুরষ্ক এটিকে প্রত্যাখ্যান করছে।

উল্লেখ্য, ১৯৯১ সালের পর সোভিয়েতের পতনের পর আজারবাইজান থেকে আলাদা হয়ে নাগার্নো কারাবাগের  নৃ-গোষ্ঠি আর্মেনিয়ানরা আলাদা রাষ্ট্র গঠন করে। সে সময়ের সংঘাতে ৩০ হাজারের অধিক প্রাণ হারিয়েছিলো।


টিএইচ

Link copied!