Amar Sangbad
ঢাকা বুধবার, ০৭ ডিসেম্বর, ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯

নেতৃত্ব ছাড়ার ঘোষণা ন্যান্সি পেলোসির

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ১৮, ২০২২, ১০:৩৭ এএম


নেতৃত্ব ছাড়ার ঘোষণা ন্যান্সি পেলোসির

দলের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ও শক্তিশালী ডেমোক্র্যাট নেতা ন্যান্সি পেলোসি। 

৮২ বছর বয়সী ন্যান্সি পেলোসি কংগ্রেসের সবচেয়ে শক্তিশালী ডেমোক্র্যাট এবং হাউসের স্পিকার হিসেবে কাজ করা প্রথম নারী। প্রায় দুই দশক ধরে মার্কিন প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের নেতৃত্ব দিয়েছেন তিনি। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

তবে জানা যায়, ন্যান্সি পেলোসি কংগ্রেসের নিম্ন কক্ষে তার ক্যালিফোর্নিয়া রাজ্যের প্রতিনিধিত্ব চালিয়ে যাবেন। রিপাবলিকান কেভিন ম্যাকার্থি নতুন কংগ্রেসে স্পিকার হওয়ার লড়াইয়ে জিতেছেন এবং পেলোসির স্থলাভিষিক্ত হবেন।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) চেম্বারে এক বিবৃতিতে পেলোসি বলেন, আমি কখনই ভাবিনি আমি কোনও দিন গৃহিণী থেকে হাউজ স্পিকার হয়ে যাবো।

তিনি আরও বলেন, আমি পরবর্তী কংগ্রেসে গণতান্ত্রিক নেতৃত্বের জন্য পুনঃনির্বাচন চাইবো না। একটি নতুন প্রজন্মের জন্য গণতান্ত্রিক ককাসে নেতৃত্ব দেওয়ার সময় এসেছে।

এদিকে পেলোসি জানুয়ারি পর্যন্ত স্পিকার হিসেবে দায়িত্ব পালন করবেন যখন একটি নতুন কংগ্রেস দায়িত্ব নেবে। ২০২৫ সালের জানুয়ারি পর্যন্ত তিনি ১৯৮৭ সালে প্রথম যে আসন গ্রহণ করেছিলেন সেখানেই থাকবেন।

এদিকে প্রতিনিধি পরিষদে জয় নিশ্চিত হওয়ায় রিপাবলিকান পার্টিকে অভিনন্দন জানিয়েছেন জো বাইডেন। রিপাবলিকান বিজয়ের পর জো বাইডেন বলেন, রিপাবলিকানরা হাউজে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করায় আমি নেতা কেভিন ম্যাকার্থিকে অভিনন্দন জানাই।

টিএইচ

Link copied!