Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ২০ মাঘ ১৪২৯

ইতালিতে ভয়াবহ ভূমিধস, জরুরি অবস্থা ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ২৮, ২০২২, ০২:৫৯ পিএম


ইতালিতে ভয়াবহ ভূমিধস, জরুরি অবস্থা ঘোষণা

ইতালির দক্ষিণাঞ্চলীয় ইসচিয়া দ্বীপে ভয়াবহ ভূমিধসে শিশু ও নবজাতকসহ ৭ জন নিহতের পর দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।  নিখোঁজ হয়েছে বেশ কয়েকজন। সোমবার (২৮ নভেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

স্থানীয় সংবাদ মাধ্যম ও জরুরি সেবা থেকে বলা হয়েছে, শনিবার সকালে ক্যাসামিসিসিওলা তার্ম শহরের ভেতরে দিয়ে কাদাপানি ও ধ্বংসাবশেষের ঢল নামে। স্রোতে বাড়িঘর এবং গাড়ি সমুদ্রে ভেসে গেছে।

ছয় ঘণ্টার ব্যবধানে ১৫৫ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের পর গত শনিবার ইতালির ইসচিয়া দ্বীপ সংলগ্ন উপকূলীয় এলাকায় এই ভূমিধসের ঘটনা ঘটে। স্থানীয় বাসিন্দা লিসা মোকিয়ারো জানান, ভোর ৩টার দিকে তারা বজ্রপাতের বিকট আওয়াজ শুনতে পান। এরপর প্রথম ভূমিধসের ঘটনা ঘটে। ঘণ্টা দুয়েক পর ভোর ৫টার দিকে দ্বিতীয় দফায় ভূমিধসের ঘটনা ঘটে।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পরিস্থিতিকে ‘অত্যন্ত জটিল’ বলে উল্লেখ করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও পিয়ান্তেডোসি। বেসামরিক সুরক্ষা বিষয়ক মন্ত্রী নেলো মুসুমেসি জানিয়েছেন, মন্ত্রিসভার বৈঠক শেষে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

উপদ্রুত এলাকার বাসিন্দাদের জন্য ২০ লাখ ইউরোর ত্রাণ তহবিলের ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। ইতোমধ্যেই এর প্রথম কিস্তি ছাড়ের কথা জানিয়েছেন নেলো মুসুমেসি।
টিএইচ
 

Link copied!