Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ২১ মাঘ ১৪২৯

বিশ্বে নয়া শীতল যুদ্ধের আশঙ্কায় জার্মান চ্যান্সেলরের হুশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক

ডিসেম্বর ৬, ২০২২, ১০:৪৫ এএম


বিশ্বে নয়া শীতল যুদ্ধের আশঙ্কায় জার্মান চ্যান্সেলরের হুশিয়ারি

জার্মানির চ্যান্সেলর হুশিয়ারি উচ্চারণ করে বলেছেন: বিশ্বকে বিভিন্ন ব্লকে বিভক্ত করার মধ্য দিয়ে একটি নয়া শীতল যুদ্ধ সংঘটিত হতে পারে।

উলফ শোলৎজ গতকাল ফরেন অ্যাফেয়ার্সে একটি নিবন্ধ লেখেন। ওই নিবন্ধে তিনি লিখেছেন: পশ্চিমাদের উচিত গণতান্ত্রিক মূল্যবাধগুলো রক্ষা করা এবং স্বাধীন সমাজব্যবস্থা রক্ষা করা। বিশ্বকে আবারও বিভিন্ন ব্লকে বিভক্ত করার পাঁয়তারা এড়িয়ে যাবার কথাও বলেন তিনি। জার্মানির মিত্রদের ভূখণ্ড সম্ভাব্য হামলা, সাইবার যুদ্ধ এবং এমনকি পারমাণবিক হামলার দূরবর্তী সম্ভাবনার হুমকির মধ্যে রয়েছে বলে শোলৎজ  মন্তব্য করেন।

ওই নিবন্ধে তিনি আরও লিখেছেন, রাশিয়া এবং চীন একটি বহুমুখী বিশ্বকে হুমকি দিচ্ছে। তাদের হুমকি মোকাবেলায় শক্তিশালী ইউরোপীয় এবং ট্রান্সআটলান্টিক জোট গড়ে তোলার আহ্বান জানিয়েছেন জার্মান চ্যান্সেলর। পশ্চিমারা দাবি করছে রাশিয়া পারমাণবিক যুদ্ধ শুরু করতে চাচ্ছে।  মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও মস্কোর পারমাণবিক অস্ত্রের সম্ভাব্য ব্যবহারকে গুরুতর ভুল বলে মনে করছেন।

এদিকে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও অভিযোগ করছেন, পশ্চিমারা রাশিয়াকে ধ্বংস করার চেষ্টা চালাচ্ছে। রাশিয়াকে রক্ষা করার জন্য মস্কো তাদের সকল হাতিয়ার কাজে লাগাবে বলে স্পষ্ট ঘোষণা করেন পুতিন। পারমাণবিক অস্ত্রও সেইসব হাতিয়ারের মধ্যে থাকতে পারে বলে অকপটে উল্লেখ করেন।

ইএফ

Link copied!