Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

বিশ্বের ১০০ নারীর তালিকায় বাংলাদেশের কে এই সানজিদা

আন্তর্জাতিক ডেস্ক

ডিসেম্বর ৭, ২০২২, ১২:১৪ পিএম


বিশ্বের ১০০ নারীর তালিকায় বাংলাদেশের কে এই সানজিদা

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি বিশ্বের ১০০ অনুকরণীয় ও প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করেছে। ২০২২ সালের ওই তালিকায় বিশ্বের প্রভাবশালী নারীদের নাম উঠে এসেছে। যেসব নারী সমাজ, সংস্কৃতি ও বিশ্বকে নতুনভাবে উদ্ভাবনে ভূমিকা পালন করছেন তাদের এই তালিকায় স্থান দিয়েছে সংবাদমাধ্যমটি।

চার বিভাগে এই ১০০ নারীর নাম প্রকাশ করা হয়েছে। এগুলো হলো রাজনীতি ও শিক্ষা, সংস্কৃতি ও খেলাধুলা, অধিপরামর্শ ও সক্রিয়তা এবং স্বাস্থ্য ও বিজ্ঞান। এটি এ তালিকার দশম সংস্করণ। এ তালিকায় নাম এসেছে বাংলাদেশের সানজিদা ইসলাম ছোঁয়ার।  

সানজিদা ইসলামের অবদান সম্পর্কে বিবিসি বাংলার প্রতিবেদনে বলা হয়, বিশ্বে যেসব দেশে বাল্যবিয়ের হার সবচেয়ে বেশি, বাংলাদেশ সেগুলোর অন্যতম। তবে সানজিদা ইসলাম ছোঁয়া এই চিত্র পরিবর্তনের চেষ্টা করছেন। তার নিজের মায়ের বিয়ে হয়েছিল অল্প বয়সে। 

স্কুলে বাল্যবিয়ের প্রভাব নিয়ে একটি প্রেজেন্টেশন দেখে বিষয়টি নিয়ে কাজ করতে আগ্রহী হন তিনি। এরপর এটি বন্ধে কাজ করার সিদ্ধান্ত নেন তিনি। বাল্যবিয়ের ঘটনা কানে এলেই বন্ধু, শিক্ষক ও সহযোগীদের নিয়ে পুলিশকে জানাতে থাকেন ছোঁয়া। তারা ‘ঘাসফড়িং’ গ্রুপের সদস্য। দলের নতুন সদস্যদের প্রশিক্ষণ দেন তিনি। এখন পর্যন্ত প্রায় ৫০টি বাল্যবিয়ে প্রতিরোধে ভূমিকা রেখেছে ঘাসফড়িং।

ছোঁয়া এখনও কাজ চালিয়ে যাচ্ছেন। ঘাসফড়িং গ্রুপের নতুন সদস্যদের বিভিন্ন পরামর্শ দেন তিনি। এ পর্যন্ত তারা ৫০টি বাল্যবিয়ে প্রতিরোধ করেছেন। বিবিসি কর্তৃপক্ষ মঙ্গলবারই ছোঁয়াকে এই খবর দেয়। ছোঁয়ার বাবা চাকরিজীবী। মা গৃহিণী।

বিবিসির মর্যাদাসম্পন্ন তালিকায় স্থান পেয়ে ছোঁয়া জানান, বাল্যবিয়ে রোধে বন্ধু ও শিক্ষকদের পাশাপাশি নান্দাইলের ইউএনও, সাংবাদিক, স্থানীয় সংগঠন ওয়ার্ল্ড ভিশনসহ সবাই আমাকে সবসময় শতভাগ সমর্থন দিয়েছে ও সহযোগিতা করেছে। এজন্য সবার প্রতি আমি কৃতজ্ঞ।

সানজিদা ছাড়াও এবারের তালিকায় বিশ্বখ্যাত পপ তারকা বিলি আইলিশ, ইউক্রেনের ফার্স্টলেডি ওলেনা জেলেনস্কা, অভিনেত্রী প্রিয়াংকা চোপড়া জোনাস ও সেলমা ব্লেয়ার, ‘রুশ পপ সঙ্গীত সম্রাজ্ঞী’ এলা পুগাচেভা, ইরানি পর্বতারোহী এলনাজ রেকাবি, ট্রিপল জাম্প অ্যাথলেট জুলিমার রোহাস এবং ঘানার লেখিকা নানা ডার্কোয়া সেকিয়ামার নাম রয়েছে।

টিএইচ

Link copied!