Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

দুর্নীতির অভিযোগে আর্জেন্টিনার ভাইস প্রেসিডেন্টের ৬ বছরের জেল

আন্তর্জাতিক ডেস্ক

ডিসেম্বর ৭, ২০২২, ০১:৪৮ পিএম


দুর্নীতির অভিযোগে আর্জেন্টিনার ভাইস প্রেসিডেন্টের ৬ বছরের জেল

দুর্নীতির অভিযোগে আর্জেন্টিনার ভাইস প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্দেজ ডি কির্চনারকে ৬ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। এছাড়া তিনি আর কখনো কোনো সরকারি পদে থাকতে পারবেন না। ৬৯ বছর বয়সী ফার্নান্দেজ, একজন বন্ধুকে কাজ পাইয়ে দিতে প্রশাসনের দুর্নীতির আশ্রয় নেন। তবে দেশের ভাইস প্রেসিডেন্ট হওয়ায় ক্রিস্টিনাকে জেল খাটতে হবে না।

প্রতিবেদনে বলা হয়েছে, রাস্তা তৈরির কাজে অনিয়ম পাওয়া গিয়েছিল। তা নিয়ে তদন্ত করতে গিয়ে দেখা যায়, আর্জেন্টিনার ভাইস প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফের্নান্ডেজ দে ক্রিশনার (সিএফকে) এই দুর্নীতির সঙ্গে জড়িত।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) তিনজন বিচারকের গঠিত প্যানেল তার বিরুদ্ধে এ রায় দেন। ফার্নান্দেজ তার সরকারি ভূমিকার জন্য কিছুটা ছাড় পেয়েছেন এবং তিনি উচ্চ আদালতে আপিল করবেন বলে ধারণা করা হচ্ছে।

আদালত তাকে আজীবনের জন্য পাবলিক অফিস থেকেও নিষিদ্ধ করেছেন। কিন্তু উচ্চ আদালতে মামলা চলাকালীন ভাইস-প্রেসিডেন্ট হিসেবে তার ভূমিকা অব্যাহত থাকবে।

আদালত জানিয়েছে, তিনি যখন দেশের প্রেসিডেন্ট ছিলেন, সে সময় ক্রিস্টিনা ১০০ কোটি ডলারের একটি প্রকল্পের দুর্নীতির সঙ্গে জড়িয়ে পড়েন। ২০১৯ সাল থেকে তার বিচার চলছিল। এর আগে ২০০৭ থেকে ২০১৫ পর্যন্ত আর্জেন্টিনার প্রেসিডেন্ট ছিলেন সিএফকে। তিনিই আর্জেন্টিনার প্রথম নারী প্রেসিডেন্ট। 

ফার্নান্দেজ বলেছেন তার বিরুদ্ধে আনা অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এপি নিউজ এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, রায়ের পর বক্তব্য রাখতে গিয়ে তিনি নিজেকে ‘বিচারিক মাফিয়ার শিকার’ বলে মন্তব্য করেছেন। রায়ের আগে, তিনি প্রসিকিউটরদের বিরুদ্ধে মিথ্যা ও অপবাদ দেওয়ার অভিযোগও করেছিলেন। তিনি এই রায়ের বিরুদ্ধে আবেদন জানাবেন। সেই আবেদনের শুনানিও দীর্ঘদিন ধরে চলতে পারে। যতদিন এই আবেদনের বিচার চলবে, ততদিন তাকে গ্রেপ্তার করা যাবে না।

জানা গেছে, দুর্নীতির মামলায় প্রসিকিউটররা ফার্নান্দেজের ১২ বছরের কারাদণ্ড চেয়েছিলেন। প্রসিকিউটরা জানান, ক্ষমতায় থাকাকালীন তিনি দুর্নীতিতে জড়িত ছিলেন।

টিএইচ

Link copied!