Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

যুদ্ধের প্রস্তুতি বেলারুশের, উদ্বেগ ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্ক

ডিসেম্বর ১৪, ২০২২, ১১:১৬ এএম


যুদ্ধের প্রস্তুতি বেলারুশের, উদ্বেগ ইউক্রেনের

নতুন উদ্বেগের খবর জানাল ইউক্রেন। দেশটির দাবি করেছে, যুদ্ধের প্রস্তুতি নিতে শুরু করেছে রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বেলারুশও।

দেশটির সামরিক বাহিনীর মহড়া পরিদর্শন করার সময় নতুন পররাষ্ট্রমন্ত্রী এবং বিমানবাহিনীর প্রধানের নাম ঘোষণা করেছেন প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেঙ্কো। বেলারুশের এই সেনা প্রস্তুতি ঘিরেই উদ্বেগ ছড়িয়েছে ইউক্রেনে।

মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী হিসেবে সের্গেই আলেইনিকের নাম ঘোষণা করেন আলেক্সান্দার লুকাশেঙ্কো। সম্প্রতি দেশটির পররাষ্ট্রমন্ত্রী ভ্লাদিমর মাকেই (৬৪) মারা যান। তবে তাঁর মৃত্যুর কারণ জানা যায়নি।

এর আগে দেশটির বিমানবাহিনীর উপকমান্ডারের দায়িত্বে থাকা আন্দ্রেই লুকিয়ানোভিচকে পদোন্নতি দিয়ে বিমানবাহিনীর প্রধান করেছেন। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বেল্টা এ তথ্য জানিয়েছে। গত মাসে বয়সের অভিযোগ তুলে বিমানবাহিনীর প্রধানকে সরিয়ে দেওয়া হয়।

বেলারুশ অবশ্য আগে থেকেই বলে আসছে, তারা ইউক্রেন যুদ্ধে জড়াবে না। তবে লুকাশেঙ্কো রুশ বাহিনীকে বেলারুশ ভূখণ্ড ব্যবহার করে গত ফেব্রুয়ারি মাসে ইউক্রেনের উত্তরাঞ্চলে আক্রমণের সুযোগ করে দেন। এছাড়া সীমান্তে ইউক্রেনের সেনাদের সঙ্গে বেলারুশের সেনাদের পাহারায় বসিয়েছেন।

গত সপ্তাহ থেকে বেলারুশে বিভিন্ন সামরিক মহড়ার পাশাপাশি সন্ত্রাসবিরোধী মহড়াও জোরদার করা হয়েছে। এ বিষয়টি নিয়ে কিয়েভে উদ্বেগ সৃষ্টি হয়েছে। কিয়েভের আশঙ্কা, রাশিয়ার পক্ষ থেকে যুদ্ধে নামতে পারে বেলারুশের বাহিনী। রাশিয়া ও বেলারুশ দীর্ঘদিন ধরে ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত। দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও সামরিক নানা সহযোগিতা রয়েছে।

পশ্চিমা সামরিক বিশ্লেষকরা বলছেন, বেলারুশের ছোট সেনাবাহিনীর যুদ্ধের অভিজ্ঞতার অভাব রয়েছে। তারা যুদ্ধে বড় পার্থক্য তৈরি করতে পারবে না। তবে বর্তমানে ইউক্রেনের বাহিনী দক্ষিণে ও পূর্বে লড়াই চালাচ্ছে। এখন উত্তর দিক থেকে হামলা হলে তাতে ইউক্রেনে যুদ্ধের মোড় ঘুরে যেতে পারে।

বেলারুশের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বেলারুশের সেনারা মহড়ার অংশ হিসেবে নির্দিষ্ট এলাকায় দ্রুত অবস্থান নেবে। পশ্চিম ও পূর্ব বেলারুশে যাতায়াতের সেতু পারাপারের বিষয়টিও ঠিক করবে। এ সময় ওই এলাকায় লোকজন চলাচল করতে পারবে না।

এদিকে, বেলারুশ যুদ্ধে জড়াবে- ইউক্রেন এমন দাবি করলেও তাদের এই খবর নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি।

সূত্র: আল জাজিরা, ইউরো নিউজ, ইউকে ফিন্যান্স

Link copied!