Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

চীনা বেলুনের ধ্বংসাবশেষ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ৮, ২০২৩, ১০:৩৭ এএম


চীনা বেলুনের ধ্বংসাবশেষ উদ্ধার

সন্দেহভাজন চীনা নজরদারি বেলুনের ধ্বংসাবশেষ উদ্ধারের পর ছবি প্রকাশ করেছে মার্কিন নৌবাহিনী। ইউএস ফ্লিট ফোর্সেস কমান্ডের ফেসবুক পেজে বেশ কয়েকটি ছবি পোস্ট করা হয়।

যাতে নৌকায় বড় একটি বেলুনের ধ্বংসাবশেষ দেখা যায়। ৫ ফেব্রুয়ারি উদ্ধারকারী দল বেলুনটি খুঁজে বের করে, সঙ্গে ছিল নৌবাহিনীর বিস্ফোরক দল। ডিভাইসটি আসলেই গুপ্তচর সরঞ্জাম ছিল কিনা তা পরীক্ষা করে দেখা হবে।

গত ৪ ফেব্রুয়ারি উড়ন্ত যানটি ক্ষেপণাস্ত্র হামলা করে সাগরে নামিয়ে আনা হয়। খবর বিবিসি।

মার্কিন কর্মকর্তারা জানায়, বেলুনটি লম্বায় প্রায় ২০০ ফুট। যার নিচের পেলোড অংশটি আঞ্চলিক বিমানের আকারের সমান। সেখানে কয়েক হাজার পাউন্ড ওজনের সরঞ্জাম রাখা যাবে।

যদিও চীন বলে আসছে, আকাশযানটি বেসামরিক ব্যবহারের জন্য নির্মিত ও দুর্ঘটনাবশত যুক্তরাষ্ট্রের আকাশসীমায় প্রবেশ করেছে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) মার্কিন কর্মকর্তারা জানান, বেলুনটি নামিয়ে আনার পর প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন চীনা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে চাইলেও বেইজিং তা প্রত্যাখ্যান করে।

বেলুনটির আবিষ্কারে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে নতুন করে কূটনৈতিক সংকট শুরু হয়েছে। এর পরপরই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন তার চীন সফর বাতিল করেন।

যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ে দক্ষিণ ক্যারোলিনার মার্টল বিচের উপকূলে বেলুনটি নামানো হয়।

নৌবাহিনী জানিয়েছে, ধ্বংসাবশেষ আটলান্টিক মহাসাগরের সাত মাইল এলাকায় ছড়িয়ে পড়ে। দুটি জাহাজ উদ্ধার কাজে অংশ নেয়। অনুসন্ধানে মনুষ্যবিহীন ডুবোযানও ব্যবহার করা হয়।

বিশেষজ্ঞরা বলছেন, বেলুনের ধ্বংসাবশেষ যুক্তরাষ্ট্রকে চীনের নজরদারি প্রযুক্তি ও কৌশল সম্পর্কে ধারণা দেবে। জানা যাবে বেলুনটি কী করতে সক্ষম ও কীভাবে তথ্য পাঠায়।

এআরএস

Link copied!