Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

মালদ্বীপে নির্বাচন ঘিরে সাজ সাজ রব

ওমর ফারুক খোন্দকার, মালদ্বীপ

ওমর ফারুক খোন্দকার, মালদ্বীপ

সেপ্টেম্বর ৫, ২০২৩, ০৬:৪২ পিএম


মালদ্বীপে নির্বাচন ঘিরে সাজ সাজ রব

ভারত মহাসাগরের বিলাস বহুল রিসোর্ট ও কাচের মত স্বচ্ছ নীল পানির জন্য বিখ্যাত মালদ্বীপ। দেশটিতে আগামী ৯ই সেপ্টেম্বরে এমন একটি জটিল ও উত্তপ্ত প্রেসিডেন্ট নির্বাচন হতে চলেছে যেখানে শীর্ষ পদের চেয়ে অনেক বেশি কিছুর ভবিষ্যৎ অজানা। বড় অঙ্কের বেসামরিক পরিকাঠামো ও উন্নয়নমূলক সহায়তা যা দেশটির জন্য অতি গুরুত্বপূর্ণ ছিলো।

দুই বৃহৎ প্রতিবেশী ভারত ও চীনের প্রভাব বিস্তারের চেষ্টায় দেশটির উন্নয়নমূলক সহায়তাও অভ্যন্তরীণ রাজনীতি এক যুগের বেশি সময় ধরে টালমাটাল। পাচঁটি রাজনৈতিক দলসহ মোট আটটি দল এইবারের প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণ করবেন।

দরজায় কড়া নাড়ছে মালদ্বীপের আগামী ৯ই সেপ্টেম্বর প্রেসিডেনশিয়াল নির্বাচন।নির্বাচনকে সামনে রেখে মালদ্বীপের স্থানীয় নাগরিকদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে। রাজধানী মালে সহ পার্শ্ববর্তী দ্বীপগুলোর পাড়া-মহল্লার পাশাপাশি রাস্তার অলি-গলি এবংকি স্থানীয় লোকাল মার্কেটেও ছেয়ে গেছে পোস্টারে।এই যেন রাজধানী জুড়ে সাজ সাজ রব।রাজধানী মালের প্রতিটি রাস্তা ঘুরে দেখা যায়, প্রতিটি অলিগলি, দোকানের সামনে ও ফাঁকা জায়গায় ছেয়ে গেছে নানান রংয়ে রঙ্গিন ব্যানার ফেস্টুনে।

PPM/PNC জোট এবং MDP এই বড় দুই দলের নানান রংয়ে রঙ্গিন ব্যানার ফেস্টুন সহ পাল্টাপাল্টি কর্মসূচি ও কূটনৈতিক তৎপরতায় সরগরম রাজনীতির মাঠ। এমন পরিস্থিতিতে বসে নেই ছোট দল ও সতন্ত্র পার্থীগুলোও। নির্বাচনীয় প্রচার পচারনাসহ তারা নানা ছক কষছেন আগামী নির্বাচন নিয়ে। মাঠে কোনো কর্মসূচি বা কর্মী সমর্থক না থাকলেও সংসদ নির্বাচনে মালে সহ প্রতিটি দ্বীপেই প্রার্থীরা কাজ করেছেন বলে জানিয়েছেন একাধিক দলের নেতারা।বড় দুটি দল বাদে, ছোটো ছোটো রাজনৈতিক দল ও সতন্ত্র প্রার্থীরা নির্বাচনে জোটের পরিকল্পনা নিয়েও অনেকেই বর্তমান রাজনীতির গতিবিধি পর্যবেক্ষণ করছেন। পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেওয়ার কথা জানান তারা।আবার কোনো কোনো দল যোগ দিয়েছেন বর্তমান ভারতপন্থী সরকার হটানোর আন্দোলনে।

দেশটির নির্বাচন কমিশনের প্রেসিডেন্ট ফুয়াদ তৌফিক বলেন, ৯ সেপ্টেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের পর দ্বিতীয় দফায় ভোটের প্রয়োজন হলে তা আগামী ৩০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।সেই সাথে নির্বাচনের সাত দিনের মধ্যে উভয় রাউন্ডের ফলাফল ঘোষণা করা হবে।এইবারের নির্বাচনে নিবন্ধিত রাজনৈতিক দল রয়েছে মোট ৫টি। বর্তমান প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ-মালদ্বীপ ডেমোক্রেটিক পার্টি (MDP)। ডঃ মো. মুইজ্জু-মালদ্বীপের বিরোধী প্রগ্রেসিভ পার্টি/পিপলস ন্যাশনাল কংগ্রেস (PPM/PNC) জোট।ইলিয়াস লাবীব–দ্য ডেমোক্র্যাটস। ঘাসিম ইব্রাহিম-জুমহুরী পার্টি (JP)। মো. নাজিম-মালদ্বীপ ন্যাশনাল পার্টি (MNP)। এর বাহিরেও সতন্ত্র প্রার্থী হিসেবে ফারিস মামুন, উমর নাসির, হাসান জামিল রয়েছেন। এবারের মালদ্বীপের রেজিস্টার্ড ভোটার প্রায় দুই লাখ তৃরাশীহাজার (২৮২৩৯৫) ভোটার। এর মধ্যে ১৩৮১৯৬ জন মহিলা ও ১৪৪১৯৯ জন পুরুষ ভোটার রয়েছেন।

মালদ্বীপে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের উদ্দেশ্যে ভিউ কনস্ট্রাকশন প্রাইভেট লিমিটেড এর চেয়ারম্যান দুলাল হোসেন বলেন, আগামী ৯ই সেপ্টেম্বর মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে স্থানীয় নাগরিকদের পাশাপাশি প্রবাসীদের যে কোনো প্রচার প্রচারণায় যুক্ত না হওয়ার জন্য নির্দেশ দেন।যদি কেই এই নির্বাচনীয় প্রচারণায় যুক্ত হয়‍‍`তো পরবর্তী নতুন সরকার এলে কঠি সমস্যার সম্মুখীন হতে হবে এবংকি প্রবাসে বাংলাদেশের সম্মান ক্ষুন্ন্য হওয়ারও আশংকা প্রকাশ করেন তিনি।

এমন গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণে মালের অস্থির রাজনীতির প্রেসিডেন্ট পদের দৌড়ের গতিপথ এবং দেশের বড় আকারের পরিকাঠামোর ভবিষ্যৎকে নিমেষেই বদলে দিতে পারে। এছাড়াও নয়াদিল্লি ও বেজিং এবারের প্রেসিডেন্ট পদের প্রার্থীদের মতোই অধীর আগ্রহে আশা করবে যে ৯ই সেপ্টেম্বরে কার পাল্লা আরও ভারী হবে।

এআরএস

Link copied!